Nation

‘রেল রোকো’ অভিযান চলেই যাচ্ছে, থামছে না কৃষকদের বিক্ষোভ

কৃষি বিলের বিরুদ্ধে সোচ্চার বহু, দাবি একটাই, প্রত্যাহার করে নিতে হবে বিল

দেবশ্রী কয়াল : কৃষি বিলের বিরুদ্ধে জারি রয়েছে আন্দোলন। এই মুহূর্তে দেশের অন্যতম বড় ইস্যু এই কৃষি বিলকে ঘিরেই। পাঞ্জাবের অমৃতসরের দেবীদাসপুরায় একটানা ৬ দিন ধরে চলছে রেল রোকো অভিযান। কৃষি বিল প্রত্যাহারের দাবিতে সরব হয়েছেন কৃষকরা। কিষাণ মজদুর সংঘর্ষ কমিটির সদস্যরা রেললাইনে বসে কেন্দ্র-বিরোধী স্লোগান তুলেছেন। প্ৰপত্যেক কৃষক আজ, প্ল্যাকার্ড হাতে প্রতিবাদে সরব হয়েছেন। যাতে তাঁদের অধিকারকে খর্ব না করা হয়, সেই জন্যেই এই বিক্ষোভ।

গত সপ্তাহে সংসদে বিরোধীদের তুমুল প্রতিবাদ, বিক্ষোভ দেখানোর পরেও কৃষি বিল পাস করিয়েছে কেন্দ্র। বিরোধী দলের অভিযোগ, কেন্দ্র কেবলমাত্র নিজেদের গায়ের জোরে এই বিল পাস করিয়েছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিলে সই করলেই তা আইন হয়ে যাবে। এদিকে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে বিলটি ফিরিয়ে দেওয়ার আবেদন জানিয়েছেন বিরোধীরা। এছাড়া আবেদন জানিয়েছেন নানান কৃষক সংগঠনও।

কেন্দ্রের এই নয়া কৃষি বিল নিয়ে দেশজুড়ে বিক্ষোভ-আন্দোলন চলছে। পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, রাজস্থান, বিহার-সহ একাধিক রাজ্যে কৃষি বিলের প্রতিবাদে পথে নেমে বিক্ষোভে সামিল হয়েছেন কৃষকরা। কৃষি বিল নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে বিরোধীরা। কৃষকদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন তারা। পঞ্জাবের বিভিন্ন এলাকায় গত কয়েকদিন ধরেই পথে নেমে কৃষি বিলের প্রতিবাদে সামিল হয়েছেন হাজার-হাজার কৃষক। অমৃতসরেও কেন্দ্র-বিরোধী বিক্ষোভ ব্যাপক আকার নিয়েছে। কিষাণ মজদুর সংঘর্ষ কমিটির সদস্যরা দেবীদাসপুরা গ্রামে রেললাইনে বসে কেন্দ্র-বিরোধী স্লোগান তুলেছেন, দাঁড়িয়ে রয়েছেন হাতে প্ল্যাকার্ড নিয়ে।

আর কেবল পাঞ্জাব নয়, কেন্দ্রের নয়া কৃষি বিল নিয়ে হরিয়ানা, দিল্লি, রাজস্থান, বিহার-সহ একাধিক রাজ্যে বিক্ষোভে সামিল হয়েছেন কৃষকরা। রাজ্যে-রাজ্যে বিজেপি বিরোধী একাধিক দল পথে নেমে প্রতিবাদের সুর চড়িয়েছেন,সোচ্চার হয়েছেন বিলের বিরুদ্ধে। কৃষি বিল ফিরিয়ে নেওয়ার দাবি তুলেছে বিরোধীরা। রাষ্ট্রপতির কাছে জানিয়েছে আবেদনও। যাতে কোনোভাবেই এই বিল আইনে পরিণত না হয় তার জন্যে প্রতিনিয়ত আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: