Education Opinion

আনলক ৪ এ খুলে গেল স্কুল, তবে কেবল নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা পারবে যেতে

একাধিক নিয়মের সাথে পাঞ্জাব সরকার খুলছে স্কুল, ফিরছে পুরানো ছন্দে

দেবশ্রী কয়াল : এখন চলছে আনলক পর্যায় ৪। সারা দেশে ক্রমশ বেড়ে চলেছে সংক্রমণ। এমন পরিস্থিতিতেই স্কুল খোলার সিদ্ধান্ত নিল পাঞ্জাব সরকার। জানা যাচ্ছে, নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের কাছ থেকে পরামর্শ নিতে স্বেচ্ছাসেবীর ভিত্তিতে স্কুলে যেতে পারে। এই আনলক পর্যায়ের নীতিতে সংশোধন করে এমনই নির্দেশ দিয়েছে পঞ্জাবেরর অমরিন্দর সিং সরকার। তবে কেবল উচ্চ ঝুঁকিযুক্ত কনটেইনমেন্ট জোনের বাইরে বসবাসকারী শিক্ষার্থীদের জন্য এই শিথিলকরণের অনুমতি দেওয়া হবে।

শিক্ষার্থীদের অবশ্য, এসওপি পদ্ধতি অনুযায়ী তাঁদের বাবা-মা বা অভিভাবকদের দিয়ে লিখিত সম্মতি অর্জন করতে হবে। এছাড়া স্কুলের পাশাপাশি সোমবার থেকে পঞ্জাবে বিভিন্ন বৃত্তি মূলক প্রশিক্ষণ কেন্দ্রও খুলে যাচ্ছে। সেক্ষেত্রে সরকারি সমস্ত স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে বলেও নির্দেশিকায় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ পাঞ্জাব ধীরে ধীরে ফিরছে নিজের পুরানো ছন্দে।

আনলক ৪-এর নতুন নির্দেশিকায় কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, ২১শে সেপ্টেম্বর থেকে কনটেইনমেন্ট জোনের বাইরে স্কুলের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম শিথিল করা হবে। শিক্ষক ও অ-শিক্ষক কর্মীরা ২১ সেপ্টেম্বর থেকে স্কুলে যাতায়াত করতে পারবেন। অনলাইন ক্লাস এবং টেলিকাউন্সিলের জন্য শিক্ষক ও অশিক্ষক কর্মীদের ৫০ শতাংশও স্কুলে যেতে পারবেন। এবং কনটেইনমেন্ট জোনের বাইরে নবম ও দশম শ্রেণির পড়ুয়ারাও স্কুলে যেতে পারবে। আর সেই নিয়ম মেনেই আজ পাঞ্জাবে শুরু হয়ে গেল স্কুল।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: