CultureWest Bengal

রবীন্দ্র সরোবর লেকে ছটপুজো করতে দেওয়ার আবেদন খারিজ করল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের কলকাতা শাখা

২০১৭ সালে শর্তসাপেক্ষে রবীন্দ্র সরোবরে ছটপুজোর অনুমতি দেয় ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। সেই সঙ্গে এটাও বলে দেওয়া হয় যে, এটাই শেষবার ওখানে পুজো করা যাবে।

পল্লবী কুন্ডু : প্রত্যেক বছরই ছট পুজো নিয়ে একটা দ্বন্দ্ব থেকেই যায়। একাধিক জায়গায় নিষিদ্ধ থাকলেও সেই জায়গায় পুজো করা নিয়ে কথা কাটাকাটি চলে। তবে এবার এই বিষয় গুলোকেই মাথায় রেখেই সিদ্ধান্ত নিলো ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের কলকাতা শাখা।ছট পুজো নিয়ে রবীন্দ্র সরোবরেও বেশ ঝঞ্ঝাট দেখা গিয়েছে বিগত বছর গুলিতে তাই এবার রবীন্দ্র সরোবর লেকে ছটপুজো করতে দেওয়ার আবেদন খারিজ করল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের কলকাতা শাখা।

২০১৭ সালে শর্তসাপেক্ষে রবীন্দ্র সরোবরে ছটপুজোর অনুমতি দেয় ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। সেই সঙ্গে এটাও বলে দেওয়া হয় যে, এটাই শেষবার ওখানে পুজো করা যাবে। কিন্তু, ২০১৮ ও ২০১৯ সালে নির্দেশ না মেনে সেখানে ফের ছটপুজো হয়। এরপরই আরও কড়া ব্যবস্থা নিতে রাজ্যকে নির্দেশ দেয় জাতীয় পরিবেশ আদালত। গতবছর ছটপুজোর জন্য রবীন্দ্র সরোবরের বিকল্প হিসেবে কয়েকটি ঘাটের নাম ঘোষণা করে কেএমডিএ।

কিন্তু, তারপরও ছবিটা পাল্টায়নি। তালা ভেঙে রবীন্দ্র সরোবরে ঢোকে দলে দলে পূণ্যার্থীরা।কয়েকদিন আগেই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালে ছটপুজো করে দেওয়ার জন্য অনুমতি দেওয়ার আবেদন করে কেএমডিএ। ছটপুজো পুরো বন্ধ না করে শর্ত সাপেক্ষে করতে দেওয়ার আবেদন করা হয় কেএমডিএ-র তরফে। আজ সেই আবেদন খারিজ করে দিল এনজিটি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: