Nation

কৃষক আন্দোলনকে কেন্দ্র করে রাহুল গান্ধী আবারো বাক্যবানে বিঁধলেন কেন্দ্রকে

কংগ্রেস নেতা টুইট করেন, ৬০ জন কৃষকের মৃত্যু লজ্জিত করে না, কিন্তু মোদী সরকার কৃষকদের ট্রাক্টর মিছিলের জন্য অস্বস্তিতে পড়ে

পল্লবী কুন্ডু : কৃষকদের পাশে থেকে এবার রাহুল গান্ধী(Rahul Gandhi) আবারো বাক্যবানে বিঁধলেন কেন্দ্রকে। নিজেদের দাবিতে অনড় থেকে এখনো আন্দোলনে সামিল তারা। দিল্লির সীমান্তে নভেম্বর মাস থেকে শুরু হয় কৃষকদের আন্দোলন। এরই মধ্যে ৬০জন আন্দোলনকারী কৃষকের মৃত্যু হয়েছে। পাশাপাশি কৃষকরা জানিয়েছেন, আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে তাঁরা রাজধানীতে ট্রাক্টর মিছিল করবেন। প্রতিবাদ স্বরূপ এই মিছিলে যাতে শান্তি বজায় থাকে সেই ব্যাপারেও সচেতনতা বজায় রাখা হবে বলে জানিয়েছেন কৃষকরা।

অন্যদিকে, গত ৭ জানুয়ারি এই মিছিলের এক প্রস্তর মহড়াও দিয়েছেন তারা। তবে সংশ্লিষ্ট বিষয় নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে দিল্লি পুলিশ। এমনকি সুপ্রিম কোর্টের কাছে কৃষক আন্দোলম নিয়ে দায়ের করা মামলায় দিল্লি পুলিশ জানায়, প্রজাতন্ত্র দিবসে কৃষকদের এই ট্রাক্টর মিছিল অস্বস্তি তৈরি করবে। আর এবার সেই বিষয়কে কেন্দ্র করেই কেন্দ্র ও দিল্লি পুলিশকে একহাত নিয়েছেন রাহুল। কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়েছে, প্রজাতন্ত্র দিবসে কৃষকদের মিছিল দেশের কাছে অস্বস্তি তৈরি করবে। এর পরেই কংগ্রেস নেতা টুইট করেন, ৬০ জন কৃষকের মৃত্যু লজ্জিত করে না। কিন্তু মোদী সরকার কৃষকদের ট্রাক্টর মিছিলের জন্য অস্বস্তিতে পড়ে।

আজ কৃষি আইন প্রত্যাহারের দাবি নিয়ে আন্দোলনে অনড় কৃষকেরা। এখনো পর্যন্ত ৬০ জন কৃষকের মৃত্যুও হয়েছে। এঁদের মধ্যে কেউ কেউ আত্মহত্যা করেছেন। কারও আবার প্রবল ঠান্ডায় আন্দোলন করতে গিয়ে মৃত্যু হয়েছে। দাবি আন্দোলনকারী কৃষকদের। এই আন্দোলনে অংশ নিয়েছেন পঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ সহ আরও বিভিন্ন রাজ্যের কৃষকরা। তবে প্রথম দিন থেকেই এই আন্দোলনের পক্ষে সরব রয়েছেন রাহুল। আর এবার আবারো কেন্দ্রের দিকে আঙ্গুল তুললেন তিনি। একুশে নির্বাচনের আগে যখন বাংলায় উত্তাপ ক্রমশ বাড়ছে শাসক বিরোধী সংঘাতকে কেন্দ্র করে অন্যদিকে কেন্দ্র উত্তপ্ত হচ্ছে কৃষক আন্দোলনে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: