Nation

কৃষকদের মৃত্যু পরোয়ানা জারি করেছে মোদী সরকার, বিস্ফোরিত রাহুল

কৃষি বিলের বিরুদ্ধে কৃষিরা, নামবেন বিদ্রোহের পথে

দেবশ্রী কয়াল : গতকাল রাজ্যসভাতে বহু বাক-বিতন্ডা, বিরোধী দলের না সত্বেও ধ্বনি ভোটে পাশ হয়ে যায় কৃষি বিল। গতকাল সংসদে পাশ হয়ে যাওয়া এই কৃষি বিলকে কৃষকদের মৃত্যু পরোয়ানা বলে দাবি করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, আমাদের দেশের কৃষকরা মাটিতে সোনা ফলান। অথচ কেন্দ্রের মোদী সরকার কৃষকদেরকে কাঁদতে বাধ্য করেছে। যেভাবে কৃষি বিলের নামে রাজ্যসভায় কৃষকদের মৃত্যু পরোয়ানা জারি করা হল তা গণতন্ত্রের লজ্জা।

তবে এই প্রথম না, এর আগেও রাহুল গান্ধী এই কৃষি বিলকে মোদী সরকারের কালাকানুন বলে দাবি করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে রাহুল গান্ধী বলেন, বর্তমান এই কেন্দ্রীয় সরকার পুঁজিপতিদের হাতে কৃষকদের নিজেদের ভৃত্য বানাতে চাইছে। আর সেজন্যই এই কৃষি বিল আনল কেন্দ্রীয় সরকার। তবে কেবল রাহুল গান্ধী না, আরও অনেক বিরোধী নেতা নেত্রীরা জানিয়েছেন এর তীব্র বিরোধিতা। জানিয়েছেন এবার হবে কৃষি বিদ্রোহ। আর সত্যিই এবার নানান রাজ্যের কৃষকরা নামবেন বিদ্রোহে।

গতকাল এই কৃষি বিল পাস হওয়ার পর সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ও দলের অন্যান্য শীর্ষস্থানীয় নেতারা বলেছেন, ভারতের মাটিতে এই বিল কৃষকদের স্বাধীনতা দেবে। কৃষকরা তাঁদের উত্‍পাদিত কৃষিপণ্য বিক্রি করতে পারবেন। যে ক্ষেত্রে ফড়েদের দাপট কমবে বলেও দাবি করেছেন তাঁরা। কিন্তু অপরদিকে কৃষিদের বক্তব্য তা কিন্তু নয়। আগামী ২৭ তারিখে বহু রাজ্যেই বন্ধ ডেকেছেন কৃষিরা, তবে পশ্চিমবঙ্গে দুপুর ১২ টা থেকে টানা ৪ ঘন্টা হবে ধর্মঘট।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: