Nation

লকডাউনে বহু পরিযায়ী শ্রমিক মারা গেছেন, কিন্তু কেন্দ্রের কাছে তা খবর নেই ? কেন্দ্রকে কড়া ভাষায় আক্রমন রাহুলের

যেহেতু কেন্দ্রের কাছে কোনো হিসাব নেই, তাই তারা ক্ষতিপূরণ দেবে না ! উত্তাল রাজনীতি মহল

দেবশ্রী কয়াল : লকডাউনের জেরে, বহু পরিযায়ী শ্রমিক হেঁটে বাড়ি ফিরেছেন, আবার অনেকেই মারা গেছেন রাস্তার মাঝেই। বহু মানুষ আজ হারিয়েছেন কাজ, ঠিক করে দুবেলা তাদের খাবার জুটছে না, বাড়িতে হাঁড়ি বসছে না। কারন কাজ নেই কোথাও। আনলক পর্যায়েও বহু মানুষ কর্মহীন, তাঁর জেরেও অনেকে বেছে নিচ্ছে আত্মহত্যার পথ, উপায় না পেয়ে। তবে কেন্দ্র গতকাল স্পষ্ট ভাবে জানিয়েছে যে, এইসবের কোনো হিসাব নেই তাঁদের কাছে। তাই আলাদা করে কোনো ক্ষতিপূরণ দেওয়ার তো প্রশ্নই উঠছে না। আর আজ এই ইস্যু তেই অর্থাৎ পরিযায়ী শ্রমিকদেরকে এই ক্ষতিপূরণ না দেওয়ার বিষয়কেই কেন্দ্র করে কেন্দ্রীয় সরকারকে নিশানা বানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

গত শনিবার সনিয়া গান্ধির মেডিক্যাল চেক-আপের জন্য সনিয়া ও রাহুল একসঙ্গে আমেরিকায় গিয়েছেন। তাই বাদল অধিবেশনে অর্ধেকের বেশি সময় তাঁরা দু জনেই উপস্থিত থাকতে পারছেন না। কিন্তু গতকাল অধিবেশনে যা বক্তব্য কেন্দ্র সরকারের তরফে করা হয়েছে তার কড়া আক্রমন শানলেন রাহুল, মার্কিন যুক্তরাষ্ট্র থেকেই ট্যুইটারে। ট্যুইটারে রাহুলের বক্তব্য,সরকারের কাছে কোনও ডেটা নেই মানে, লকডাউনের সময়ে কোনও পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়নি? ‘মোদি সরকার জানে না, কতজন পরিযায়ী শ্রমিক মারা গিয়েছেন ও কতজন রোজগার হারিয়েছেন লকডাউন চলাকালীন। আপনারা হিসেব রাখেননি, তার মানে কেউ মারা যায়নি? দুঃখের বিষয় হল, আসলেই সরকারের কিছু যায় আসে না। গোটা বিশ্ব ওই মৃত্যুগুলি দেখেছে, শুধু মোদি সরকারই সেই মৃত্য সংবাদ গুলো পাননি।’

গতকাল সোমবার লোকসভায় বাদল অধিবেশনের প্রথম দিন বিরোধীরা প্রশ্ন তোলেন, লকডাউনের ফলে কোন রাজ্যে কতজন পরিযায়ী শ্রমিক কাজ হারিয়ে বাড়ি ফেরার পথে মারা গিয়েছেন, তার বিস্তারিত হিসেব দিক কেন্দ্র। এবং সরকার ওই মৃত পরিযায়ী শ্রমিকদের পরিবারগুলিকে কী ক্ষতিপূরণ দিচ্ছে। তবে এর উত্তরে কেন্দ্র জানায়, কতজন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে লকডাউনে তার কোনও হিসেব কেন্দ্রের কাছে নেই। সুতরাং তাঁদের ক্ষতিপূরণ দেওয়ার কোনো প্রশ্ন ওঠে না। আর তার পরেই কেন্দ্রকে নিশানা করে এমন ট্যুইট করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: