West Bengal

এবার হাইস্পিড রুটে দোতলা ট্রেন চালানোর প্রস্তুতি রেলের

কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরির পক্ষ থেকে জানানো হয়েছে, এই দোতলা ট্রেনের কোচে থাকছে ১২০টি আসনের ব্যবস্থা

পল্লবী কুন্ডু : এবার হাইস্পিড রুটে (Highspeed route) চলবে দোতলা ট্রেন। ঘন্টায় ১৬০ কিলোমিটার গতিতে সক্ষম, এমন ডবল ডেকার ট্রেন কোচ তৈরি করেছে কাপুরথালার ফ্যাক্টরি । তাছাড়া যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে আরও বেশ কিছু সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হচ্ছে।এই ট্রেনের কোচ তৈরি করছে কাপূরথালার রেল কোচ ফ্যাক্টরি বা আর এফসি (Rail Coach Factory) ।

সংশ্লিষ্ট এই দোতলা ট্রেনটিতে স্বয়ংক্রিয় স্লাইডিং ডোর, জিপিএস ভিত্তিক প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেমের ব্যবস্থাও রাখা হচ্ছে। পাশাপাশি যাত্রী সুরক্ষার জন্য বসানো থাকবে সিসিটিভি এবং স্মোক ও ফায়ার ডিটেক্টশন ব্যবস্থা। কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরির পক্ষ থেকে জানানো হয়েছে, এই দোতলা ট্রেনের কোচে ১২০টি আসনের ব্যবস্থা করা হচ্ছে। যার মধ্যে উপরের তলায় ৫০টি আসন রাখা হচ্ছে। নীচর তলায় ব্যবস্থা করা হচ্ছে ৪৮টি আসনের। এছাড়া মাঝের একটা অংশে বিশেষ ব্যবস্থায় ২২ জন বসতে পারবে।

এই দোতলা ট্রেনের কথা জানা গিয়েছে, রেল বোর্ড সূত্রে। তবে এই ট্রেন কোন রুটে চলবে সে বিষয়ে এখনো কোনো চূড়ান্ত ভাবে কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি। যদিও ইতিমধ্যেই কোন কোন রুটে চলতে পারে তা নিয়ে নানা মহলের নানান কথোপকথন শুরু হয়েছে। চলছে নানা জল্পনা কল্পনাও তবে আসন্ন বিধানসভার আগেই একটি সিদ্ধান্তে আসা যাবে এমনটাই ধারণা করা যাচ্ছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: