Weather

আকাশ মেঘলা থাকলেও, দক্ষিণবঙ্গে কমছে ভারী বৃষ্টির সম্ভাবনা

বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে কম হবে বৃষ্টি। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে, জানাচ্ছে হাওয়া অফিস।

পল্লবী কুন্ডু : গত কিছুদিন ধরেই বিক্ষপ্ত বৃষ্টি, আর বৃষ্টি না থাকলেও মেঘলা আবহাওয়া। তবে আজ সকাল থেকেই পরিবর্তন হয়েছে আবহাওয়ার। তবে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা এখনো রয়েছে দক্ষিণবঙ্গে। এখনো সক্রিয় মৌসুমী অক্ষরেখা। তবে এই অক্ষরেখার পূর্বাংশ দক্ষিণে সরে গয়া হয়ে বাঁকুড়া ও দিঘার ওপর দিয়ে উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত। বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে কম হবে বৃষ্টি। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে।অথচ শুক্রবার আবহাওয়া সম্পূর্ণ অন্যরকম ছিল শুক্রবার দক্ষিণবঙ্গের একাংশে ভারী বৃষ্টির পূর্বাভাস মিলেছিল। সক্রিয় মৌসুমী অক্ষরেখা, তাই ভারী বৃষ্টির সম্ভাবনা ছিল বলে জানিয়েছিল হাওয়া অফিস।

তবে খানিক পরিবর্তন হয়েছে সেই পূর্বাভাসের মূলত দক্ষিণবঙ্গের ৭ জেলায় ভারী বৃষ্টি হতে পারে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বেশি বৃষ্টির পূর্বাভাস মিলেছিল। মৌসুমী অক্ষরেখা সক্রিয় থাকার কারণে শুক্রবারও বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে। বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস।

বাংলাদেশের ঘূর্ণাবর্তের প্রভাবে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাংলাদেশ সংলগ্ন জেলাগুলিতে মেঘলা আকাশ। বজ্রবিদ্যুত্‍-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। এদিন শনিবার থেকেই বৃষ্টির পরিমাণ আরও কমবে দক্ষিণবঙ্গে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তবে বিক্ষিপ্ত বৃষ্টির একটা সম্ভাবনা থেকেই যাচ্ছে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: