Nation

এক দেশ এক রেশন কার্ড যোজনায় ২৩টি রাজ্যের রেশন কার্ড হোল্ডাররা এই সুবিধা পাবেন।

ইতিমধ্যেই দেশের বেশ কয়েকটি রাজ্যেই এই ব্যবস্থা অধীনে এসেছে, এখন যা আরো সহজ

পল্লবী কুন্ডু : সাধারণ মানুষের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে কেন্দ্রের উদ্যোগে ইতিমধ্যেই শুরু গিয়েছে এক দেশ এক রেশন কার্ড যোজনা। এখন রেশন কার্ড পোর্টাবিলিটির সুবিধা গোটা বিষয়টিকেই আরো সহজ করে দিচ্ছে।রেশন কার্ড পোর্টাবিলিটির জন্য পিডিএস দোকানে ইলেক্ট্রনিক পয়েন্ট অফ সেল ডিভাইস থেকে ভেরিফিকেশন করা হয়। এর জন্য রেশন ও আধার কার্ড এক সঙ্গে থাকা জরুরি। আপনার ভেরিফিকেশন আধার নম্বর দিয়ে করা হবে এক দেশ এক রেশন কার্ড যোজনায় ২৩টি রাজ্যের রেশন কার্ড হোল্ডাররা এই সুবিধা পাবেন।ইতিমধ্যেই দেশের বেশ কয়েকটি রাজ্যেই এই ব্যবস্থা অধীনে এসেছে।

যদি এই যোজনার মূল বিষয় বস্তু কি অথবা এর সুযোগ-সুবিধা কি জানতে চাওয়া হয় তবে বলা যেতে পারে এর মূল সুযোগ হলো আপনি যে রাজ্যেরই বাসিন্দা হন না কেন দেশের যে কোনো প্রান্ত থেকেই আপনি রেশন তুলতে পারবেন। অর্থাত্‍ একই কার্ডে দেশের যে কোনও প্রান্তে সরকারি রেশন দোকান থেকে রেশন নেওয়া যাবে।এর জন্য নতুন করে রেশন কার্ড তৈরির দরকার নেই। আপনার পুরনো রেশন কার্ডকে বৈধ হিসেবে ধরা হবে।

এবার ফোন পোর্টাবিলিটির মতোই কাজ করবে রেশন কার্ড পোর্টাবিলিটিও। আপনার একটাই কার্ড কাজ করবে বিভিন্ন রাজ্যে। আপনার রাজ্যের রেশন কার্ড ব্যাবহৃত হবে গোটা দেশে। আপনি এক রাজ্য থেকে অন্য রাজ্যে গেলে নতুন কার্ড তৈরি করতে হবে না । পুরনো রেশন কার্ড ব্যবহার করে দেশের অন্য রাজ্যে গিয়েও সরকারি রেশন তুলতে পারবেন। এক রাজ্য থেকে অন্য রাজ্যে মূলত প্রায়ই যাতায়াত করতে হয় শ্রমিকদের। তাই তাদেরকেই রেশন সংক্রান্ত সংকটের মুখে বারংবার পড়তে হয়। এই সাধারণের কথা ভেবেই এবার আরো সহজ হলো এক দেশ এক রাজ্য যোজনা।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: