West Bengal

রেশনে চালের সাথে আবারো মিলবে গম, জানালেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক

খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এদিন জানান এবার চালের সাথে গমও মিলবে রেশনে।

পল্লবী কুন্ডু : রেশনে পূর্ববর্তী নিয়মে যা ছিল তাতে চাল-গম দুটোই মিলতো গ্রাহকদের। কিন্তু তারপরেই নির্ধারিত হয় শুধুমাত্র চাল। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এদিন জানান এবার চালের সাথে গমও মিলবে রেশনে। তিনি জানান, গুদামে পড়ে থেকে থেকে নষ্ট হতে বসেছে হাজার হাজার টন গম। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতএব আবারো রেশনে চালের সাথে মিলবে গমও।

তিনি জানিয়েছেন, মজুত গম বিলি না করলে তা নষ্ট হয়ে যাবে। ফলে অপচ হবে বিপুল পরিমাণ খাদ্য শস্যের। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, মন্ত্রী জানিয়েছেন, রাজ্য সরকারের হাতে পর্যাপ্ত চাল রয়েছে। কিন্তু গুদামগুলিতে জমে থাকা প্রায় ১,০০০ কোটি টাকা মূল্যের গম এখনই বিলি না করলে তা নষ্ট হয়ে যাবে। ফলে গম বিলি করতেই হবে। তিনি বলেন, চালের বরাদ্দ কিছুটা কমিয়ে সেখানে গম দেওয়া হবে। তবে মোট খাদ্যশ্যের পরিমাণ অপরিবর্তিত থাকবে। অর্থাত্‍ চাল ও গম মিলিয়ে মিলবে ৫ কিলোগ্রাম শস্য।

তবে সম্প্রতি প্রধানমন্ত্রী যা ঘোষণা করেছেন, চলতি বছরের নভেম্বরের শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পে দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হবে। তাতে প্রত্যেক পরিবারে জনপ্রতি ৫ কেজি চাল বা গম ও প্রতি মাসে ১ কেজি করে ছোলা দেওয়া হবে। আর প্রধানমন্ত্রীর ঘোষণার পরপরই নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, ‘কেন্দ্র নভেম্বর পর্যন্ত দিলে দিক, আমরা আগামী বছর জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেব।’ এই ঘোষণার পাশাপাশি অভিযোগও পর্বত সমান। তিনি বলেছেন, ‘ওনারা এফসিআই থেকে যে চাল নেন এবং মানুষকে দেন, তার গুণগত মান অত্যন্ত খারাপ। আমরা যেটা দিই, সেটা অনেক ভালো। কারণ আমরা চাষিদের থেকে চাল নিই।

রাজ্য সরকারও তাদের খাদ্য সুরক্ষা যোজনা অন্তর্ভুক্ত গ্রাহকদের বিনামূল্যে চাল এবং আটা দিচ্ছে। এবার আগামী আগস্ট থেকে জাতীয় এবং রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার গ্রাহকদের গম দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রীয় ও রাজ্য সরকার একযোগে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। লোকডাউনে আবারো সাধারণের কথা চিন্তা করে পদক্ষেপ সরকারের। তবে কবে থেকে গম মিলবে তা এখনো স্পষ্ট ভাবে জানা যায়নি।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: