Health

সংক্রমণের পরিসংখ্যানে উত্থান-পতন, তৃতীয় ঢেউ এর ভয়ে তটস্থ দেশবাসী

গত ২৪ ঘন্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৯০৯ জন

মধুরিমা সেনগুপ্ত: প্রতিনিয়ত বাড়ছে কমছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন আক্রান্ত হলেন ৪২ হাজার ৯০৯ জন। স্বাস্থ্যমন্ত্রকের তরফে প্রকাশ করা বুলেটিন অনুযায়ী, রবিবার দেশে করোনার বলি আরও ৩৮০। যতজন আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে তিনভাগ কেরালার। অর্থাৎ বোঝাই যাচ্ছে কিভাবে ওনাম উৎসব পালনের পর হু হু করে বাড়ছে কেরালার সংক্রমণ। সংক্রমণে রাশ টানতে প্রতিদিন রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত নাইট কারফিউ জারি করেছে কেরালা সরকার। এখনো পর্যন্ত দেশে ৩ লাখ ৭৬ হাজার ৩২৪ জনের চিকিত্‍সা চলছে। মোট সুস্থ হয়েছেন ৩ কোটি ১৯ লাখ ২৩ হাজার ৪০৫ জন, এবং করোনায় মোট প্রাণ হারিয়েছেন ৪ লাখ ৩৮ হাজার ২১০ জন

ডেল্টা প্লাস স্ট্রেনের আগমনে চিকিৎসকদের কপালে চিন্তার ভাঁজ আরো স্পষ্ট হয়ে উঠছে। ইতিমধ্যেই দৈনিক সংক্রমণের ওঠানামা উদ্বেগ বাড়াচ্ছে, তার সাথে আছে মানুষের বেপরোয়া হাবভাব। এখনো বহু লোক মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করছেন না,জমায়েত করছেন। তার অন্যতম উদাহরণ কেরালার ওনাম উৎসব। ওনামের পরেই কেরলের সংক্রমণ পরিস্থিতি সঙ্কটজনক হয়ে উঠেছে। এই মুহূর্তে সেখানে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২ লক্ষ ১৩ হাজারের বেশি। গত ২৪ ঘন্টায় শুধু কেরালাতেই সংক্রমিত হয়েছেন ২৯ হাজার ৮৩৬ জন।

দেশে করোনা পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে চলে যাচ্ছে। সংক্রমণে লাগাম টানতে কেন্দ্র ইতিমধ্যেই আরও জোরদার ভাবে দেশজুড়ে টিকাকরণ কর্মসূচি করার চেষ্টা করছে। রবিবার পর্যন্ত দেশে ৬৩ কোটি ৪৩ লক্ষ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। তৃতীয় ঢেউতে সুরক্ষিত নয় শিশুরাও। তাই যত তাড়াতাড়ি সম্ভব তাদেরও টিকাকরণের ব্যবস্থা করা হচ্ছে। সব কিছু ঠিকঠাক চললে এই অক্টোবর থেকেই অল্পবয়সীদের টিকাকরণ শুরু করার হবে এমনটাই জানাচ্ছে স্বাস্থমন্ত্রক। সবথেকে চিন্তার বিষয়টি হল সামনেই দেশজুড়ে শুরু হতে চলেছে উত্‍সবের মরশুম। বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে রাজ্যে-রাজ্যে লোকজনের জমায়েত অত্যন্ত বিপজ্জনক পরিস্থিতি তৈরি করতে পারে বলে আশঙ্কা কেন্দ্রের। কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক এরমধ্যেই উত্‍সবের মরশুমে ভিড় মোকাবিলার জন্য রাজ্যগুলিকে সতর্ক করে দিয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: