Foods

‘আলোর উৎসবে রঙিন লাড্ডু’ : শুভ দীপাবলি

এবার দীপাবলিতে ঘরে বসেই বানিয়ে ফেলুন 'রোস কোকোনাট লাড্ডু'

পল্লবী কুন্ডু : সচেতনতার খাতিরে যতটা সম্ভব বাইরের খাবার এড়িয়ে যাওয়াই ভালো। কিন্তু বাঙালির এই উৎসবে মিষ্টি মুখ ছাড়া দিন শুভ হয় কি করে তাইনা ? আর তারপরে যখন আজ দিওয়ালি তখন লাড্ডু ছাড়া সত্যিই এই অনুষ্ঠান অসম্পূর্ণ রয়েই যায়। এদিকে এখনো বাইরে থেকে কিনে খাওয়ার সাথে সবাই এক মত হতে পারেননি। তাহলে উপায় ? চিন্তার কোনো কারণ নেই এই বছর দিওয়ালিতে লাড্ডু তো হবেই আর তা হাতে বানানো, পাশাপাশি মিহিদালা থেকে বেরিয়ে এসে একেবারে অন্যরকম কিছু।

আজ আপনাদের সকলের জন্য একেবারেই ভিন্ন রকম একটা রেসিপি আনলাম। অবশ্যই লাড্ডু কিন্তু তা হলো ‘রোস কোকোনাট লাড্ডু'(Rose Coconut Laddu)। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে তৈরী করবেন এই ‘রোস কোকোনাট লাড্ডু’।

প্রথমেই জেনে নেওয়া যাক উপকরণ। উপকরণ হিসেবে লাগছে, নারকেল কোড়া, সাদা মিছরি, দুধ, রোজ ওয়াটার, রেড ফুড কালার, শুকনো গোলাপ ফুলের পাপড়ি ।

প্রণালী: প্রথমে একটু নারকেল কোড়া নিয়ে কড়াইতে ড্রাই রোস্ট করে রাখতে হবে। এবার কড়াইতে বাকি নারকেল কোড়া, দুধ, আর সাদা মিছরি দিয়ে পাক দিতে হবে হালকা আচেঁ (যেমন নাড়ু পাক দিতে হয় তেমন) হয়ে গেলে মিশ্রণটাকে দুই ভাগে ভাগ করতে হবে। একটা ভাগ এমনি থাকে আর আরেকটা ভাগে রোজ ওয়াটার আর রেড ফুড কালার দিয়ে মিশিয়ে নিতে হবে। হয়ে গেলে সাদা মিশ্রণ আর লাল মিশ্রণ গুলোকে ছোট্ট থেকে বড়ো তিনটে আকারে ছোট্ট বল বানিয়ে নিতে হবে। তারপর সাদা ছোট্ট লাড্ডুর মধ্যে লাল ছোট্ট লাড্ডু দিয়ে কভার করবে (যেমন:পুরির মধ্যে পুর ভোরে তেমন) তারপর লাল লাড্ডুর মিশ্রণটাকে ফ্ল্যাট করে ওই লাড্ডুটা দিয়ে কভার করে নিতে হবে। (মানে ওটা একটা লেয়ারের মতো হবে কটার পর লাল, সাদা, লাল) লাড্ডুগুলো হয়ে গেলে ওই শুকনো করে নেওয়া নারকেলের মধ্যে গোলাপের পাপাড়ি মিশিয়ে ওই লাড্ডুগুলোকে কোর্ট করে নিলেই হয়ে যাবে।

তাহলে ভীষণ সহজ প্রণালী অনুসরণ করেই এবার দীপাবলিতে ঘরে বসেই বানিয়ে ফেলুন ‘রোস কোকোনাট লাড্ডু’।

রেসিপি : সোহিনী ধারা

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: