Big StoryTech

ইউরোপের বিস্তীর্ণ অংশ জুড়ে ইন্টারনেট বিভ্রাট, রাশিয়ার বিরুদ্ধে সাইবার ক্রাইমের হানার অভিযোগ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে সারা ইউরোপ কোনও না কোনও ভাবে প্রভাবিত

তিয়াসা মিত্র : আচমকাই নেট দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে গেলো ইউরোপের বিস্তীর্ণ এলাকা। জার্মানি, ফ্রান্স, হাঙ্গেরি, ইটালি, পোল্যান্ড ইত্যাদি দেশের বড় অংশে ইন্টারনেট পরিষেবা ব্যাহত। এর নেপথ্যে রয়েছে রাশিয়া, অভিযোগ আমেরিকান স্যাটেলাইট অপারেটরের। তাদের অভিযোগ, রুশ সাইবার হানার ফলেই এই বিভ্রাট।

ইউটেলস্যাট নামে ওই স্যাটেলাইট সংস্থাকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানাচ্ছে, ইউক্রেন-সহ বিভিন্ন দেশেই নেট পরিষেবা স্তব্ধ হয়ে গিয়েছে। ভায়াস্যাট নামে আর এক সংস্থা অবশ্য জানাচ্ছে, পুলিশ এবং বিশেষজ্ঞরা বিষয়টি দেখছেন। অন্য দিকে ফ্রান্সের স্পেস কমান্ডের প্রধান মাইকেল ফ্রিডলিংয়ের দাবি, এর নেপথ্যে রয়েছে রুশ সাইবার হানা। তাঁর দাবি, ইউক্রেন ছাড়াও ইউরোপের অনেক অংশ সাইবার হানার ফলে নেট যোগাযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জার্মানি এবং মধ্য ইউরোপেরও একই অবস্থা। জার্মান তথ্য দফতরকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানাচ্ছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে সারা ইউরোপ কোনও না কোনও ভাবে প্রভাবিত। তার মধ্যে একটি হল এই সাইবার হানা।

যদিও রাশিয়ার তরফে এ নিয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি। উল্লেখ্য, দেশের মধ্যে যুদ্ধবিরোধী এবং ইউক্রেনের সমর্থনে সামাজিক মাধ্যমে পোস্ট রুখতে ফেসবুক, টুইটারে নিষেধাজ্ঞা এনেছে রাশিয়া। পাশাপাশি, রুশ সেনাকে নিয়ে ভুয়ো খবর রটালে সর্বোচ্চ সাজা হিসেবে ১৫ বছরের কারাদণ্ডের নতুন আইন এনেছে পুতিন সরকার।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: