Economy Finance

জালিয়াতি রুখতে, নতুন নিয়মে এটিএম থেকে তোলা যাবে টাকা

গ্রাকদের সুরক্ষার্থে এবং সুবিধার্থে একাধিক পদক্ষেপ গ্রহণ করছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই

দেবশ্রী কয়াল : এটিএম জালিয়াতি বাড়ছে ক্রমাগত। নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে গ্রাহকদেরকে। আর সেক্ষেত্রে গ্রাহকদের যাতে কোনোরকম সমস্যার মধ্যে পড়তে তা না হয় সে জন্যে বেশ কিছু পরিকল্পনা গ্রহন করেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। তাই এটিএম জালিয়াতি রুখতে কড়া পদক্ষেপ নিচ্ছে এসবিআই। এবং সেই দিকে ভেবে এটিএম থেকে টাকা তোলার নিয়মে বদল করছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। আগামীকাল শুক্রবার থেকে যে কোনও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার এটিএম থেকে দিনের যে কোনও সময়ে ওটিপির মাধ্যমে ১০ হাজার টাকা বা তার বেশি নগদ তুলতে পারবেন গ্রাহকরা।

অর্থাৎ এবার থেকে ১০ হাজার টাকা বা তার বেশি নগদ তুলতে হলে ব্যাংকে দেওয়া গ্রাহকদের মোবাইলে আসবে একটি ওটিপি। এটিএম মেশিনে কার্ড ঢুকিয়ে পিন নম্বর দেওয়ার সঙ্গে সঙ্গে এই ওটিপি দিলে পরেই ওই গ্রাহক নগদ টাকা বের করতে পারবেন। আর এই সুবিধা চালু হচ্ছে আগামিকাল শুক্রবার থেকে। আগে ওটিপি ভিত্তিক টাকা তোলার নিয়মের ফলে গ্রাহকেরা কেবলমাত্র এসবিআই এটিএম থেকে ১০ হাজারের বেশি টাকা তুলতে পারতেন। সকাল ৮ টা থেকে রাত ৮ টার মধ্যে এই সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছিল। স্টেট ব্যাংকের তরফে জানানো হয়েছে যে, নয়া এই পদ্ধতির ফলে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে আরও সুরক্ষিত হবে ব্যবস্থা। সহজে আর জালিয়াতি ঘটনা ঘটবে না।

যদিও এই পরিষেবা অনেক আগেই চালু করেছিল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত এই পরিষেবা প্রাপ্ত ছিল। তবে এখন আর কোনো বাঁধা ধরা নির্দিষ্ট সময় নয়, দিনের যে কোনও সময় এই সুবিধে পাবেন গ্রাহকরা। আর এবার থেকে এটিএমে টাকা তোলার মেয়াদ বৃদ্ধি করাতে মনে করা হচ্ছে সুবিধা হয়েছে সাধারণের। এখন সুবিধা মত এই পদক্ষেপের ফলে টাকা তুলতে পারবে সাধারণ মানুষজন। আর এই সুবিধা পাওয়া যাবে কেবলমাত্র এসবিআই এটিএমে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: