Education Opinion

স্কুলছুট পড়ুয়ারা আবার ফিরবে স্কুলে, নির্দেশিকা জারি শিক্ষা দফতরের

কি কি বলা আছে সেই নির্দেশিকায়? জেনে নিন বিস্তারিত

মধুরিমা সেনগুপ্ত: কোরোনার (Corona) প্রকোপে লকডাউনের (Lockdown) মধ্যেই বাড়ি ফিরে গেছেন অজস্র পরিযায়ী শ্রমিক (Migrant Workers) এবং সাথে ফিরেছে তাদের সন্তানরাও। সেই সন্তানদের মধ্যে আর কারো স্কুলের মুখ দেখা হয়নি। অনলাইন ক্লাস তাদের কাছে বিলাসিতার মতো। আর এইবার সেইসমস্ত স্কুলছুট পড়ুয়াদের জন্য নয়া পদক্ষেপ গ্রহণ করলো কেন্দ্রীয় সরকার। তাদের ফের স্কুলের পঠন পাঠনের সুবিধা দেয়ার জন্য একাধিক নির্দেশিকা জারি করলো শিক্ষা দফতর। নির্দেশিকাতে বলা আছে, যেসমস্ত ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়া বন্ধ হয়েছে, তাদের চিহ্নিত করে তাদের অনলাইন বা অফলাইন ক্লাসের ব্যবস্থা করবে সরকার।

নির্দেশিকায় আরো বলা হয়েছে, ৬ থেকে ১৮ বছর বয়সি স্কুলছুট পড়ুয়াদের খুঁজে বার করবেন শিক্ষক ও স্বেচ্ছাসেবকরা। পড়ুয়াদের বাড়ি বাড়ি গিয়ে বিষয়টি নিয়ে খোঁজখবর নেবেন তাঁরা। প্রক্রিয়া শেষে সেই সকল স্কুলছুট ছাত্রছাত্রী ও বিশেষ দরকার সম্পন্ন ছাত্রছাত্রীদের বাড়ি থেকেই ক্লাস করার ব্যবস্থা করতে হবে। এছাড়াও বলা হয়েছে প্রতি শিক্ষাবর্ষের শুরুতে ‘স্কুল চলো অভিযান'(School Chalo Abhiyaan) ও ‘প্রবেশ উত্‍সব’ (Praveshotsav) প্রকল্পের মাধ্যমে স্কুলে ছাত্রছাত্রীদের নাম নথিভুক্ত করতে হবে। ক্লাসে তাঁরা ঠিক মতো হাজিরা দিচ্ছে কিনা সে বিষয়ে নজর রাখতে একটি রেজিস্টার ব্যবহার করার কথাও বলা হয়েছে নতুন নির্দেশিকায়।

পড়ুয়াদের মধ্যে কোভিড সংক্রান্ত স্বাস্থ সচেতন বিধি যেমন হাত ধোয়া, মাস্ক পড়া, সামাজিক দূরত্ববিধি মেনে চলা ইত্যাদি মেনে চলার ও সচেতনতা গড়ে তোলার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও অনলাইনে পড়াশোনার সময় বা স্কুল খোলার পর ক্লাস করতে গিয়ে যদি কোনও পড়ুয়ার অসুবিধে হয় তখন কাউন্সেলিং(Councelling)-এর মাধ্যমে তা সমাধান করার কথাও বলা হয়েছে এই নতুন নির্দেশিকায়।যদিও অনলাইনে পড়াশোনা করার জন্য ইন্টারনেট ব্যবস্থা প্রত্যন্ত এলাকার ছাত্রছাত্রীদের কাছে কিভাবে পৌঁছে দেওয়া হবে সে বিষয়ে স্পষ্টভাবে বলা নেই নয়া নির্দেশিকায়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: