West Bengal

সরকারি নির্দেশিকাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে খোলা হলো স্কুল, চললো পরীক্ষা

স্কুল খুলল বজবজের নোদাখালিতে পাশাপাশি নির্দেশিকা জারি করে পরীক্ষার ব্যবস্থা করেছে বেসরকারি স্কুল কর্তৃপক্ষ।

পল্লবী কুন্ডু : আবারো ভুল ! করোনা পরিস্থিতিতে সরকারি নির্দেশিকাকে পেছনে ফেলে নিঃসংকোচে খোলা হলো স্কুল।স্কুল খুলল বজবজের নোদাখালিতে।উপরন্তু চলছে দেদার পরীক্ষা। শুধু তাই নয়, রীতিমত নির্দেশিকা জারি করে পরীক্ষার ব্যবস্থা করেছে বেসরকারি স্কুল কর্তৃপক্ষ। চলতি পরিস্থিতিতে কেন স্কুল খোলা হলো সংশ্লিষ্ট বিষয় নিয়ে ওই বেসরকারি স্কুলের শিক্ষক ওয়েদুর আনসারি জানান, ”আমরা সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনে স্কুলে পরীক্ষার ব্যবস্থা করেছি, স্কুলটি গ্রামের দিকে হওয়ায় অনলাইনে পরীক্ষার ব্যবস্থা সেভাবে নেই, ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের সঙ্গে কথা বলার পরই পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে, তবে এটা মানছি যে রাজ্য সরকারের লকডাউনের নির্দেশিকা অমান্য করছি আমরা, সেটা সম্পূর্ণ ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে।”

অন্যদিকে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়ানে ১ সেপ্টেম্বর পূর্ণ দিবস ছুটির ঘোষণা করা হয় রাজ্য সরকার পক্ষ থেকে। কিন্তু সেই দিনেই ব্যবস্থা করা হয় পরীক্ষার।এদিন সকাল ১০টা থেকে বাংলা, ইংরেজি পরীক্ষার ব্যবস্থা করে স্কুল কর্তৃপক্ষ। এবিষয়ে শিক্ষক ওয়েদুর রহমানের যুক্তি, ” আশেপাশের সমস্ত বেসরকারি অফিস খোলা থাকায় আমরা স্কুলে পরীক্ষার ব্যবস্থা করেছি, স্কুল খোলার অনুমতি আমাদের কেউ দেয়নি, আমরা অভিভাবকদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিয়েছি”।

পাশাপাশি, স্বাস্থ্য বিধি মানতে কিছু নির্দেশিকাও জারি করেছিল স্কুল কর্তৃপক্ষ।কিন্তু চলতি সময়তে স্কুল খুলে অর্থাৎ অফলাইনে পরীক্ষার ব্যবস্থা করা সত্যিই কি করণীয় ? প্রত্যেকজন ছাত্রছাত্রীর দায় ভার কি স্কুল বহন করবে ? এরকম বোকামিই হয়তো বিপদ ডেকে আনতে পারে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: