West Bengal

রাস্তা ফিরে পাওয়ার আশা নিয়ে শনিবার মৌন মিছিলে বসেছেন বিশ্বভারতীর উপাচার্য সহ একাধিক অধ্যাপক-অধ্যাপিকারা

গত ডিসেম্বর মাসে বোলপুরে এসে রাস্তাটি ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পল্লবী কুন্ডু : রাস্তা ফিরে পাওয়ার আশা নিয়ে শনিবার সকাল থেকে ছাতিমতলায় মৌন মিছিলে বসেছেন বিশ্বভারতী(Visva-Bharati Universi)র উপাচার্য বিদ্যুত্‍ চক্রবর্তী সহ অধ্যাপক-অধ্যাপিকারা। বিশ্বভারতীকে উপাসনা গৃহের সামনে থাকা ওই রাস্তা ২০১৬ সালে রাজ্য সরকারের পক্ষ থেকেই দেওয়া হয়েছিল। এবার সেই রাস্তাই বিশ্বভারতীর থেকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার পরেই রাস্তা ফিরিয়ে নেওয়া হয়। তারপরেই মৌন মিছিলে বসেছেন উপাচার্য সহ একাধিক অধ্যাপক-অধ্যাপিকারা।

গত ডিসেম্বর মাসে মুখ্যমন্ত্রী বোলপুরে এসে রাস্তাটি ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেন। পাশাপাশি বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুত্‍ চক্রবর্তীকে ‘বিজেপি মার্কা উপাচার্য’ বলেও কটাক্ষ করেন বাংলার মুখ্যমন্ত্রী। অন্যদিকে, বেশ কিছুদিন ধরেই বিশ্বভারতী চত্বরে তৃণমূল এবং বিজেপির রাজনৈতিক বিক্ষোভ ক্রমশ বাড়তে থাকে। সময়ের সাথে সাথে বিশ্বভারতীর সাথে রাজ্য সরকারের সম্পর্ক-এর তিক্ততা বাড়ছে, আর তার ফলস্বরূপ-ই এবার বিশ্বভারতীর উপাসনা গৃহের সামনে থাকা ওই রাস্তা ফিরিয়ে নেয় রাজ্য, এমনটাই অভিমত একাধিকের।

এদিকে, বিশ্বভারতীর উপাচার্যের উপর বিক্ষোভে সামিল হন এলাকার ব্যবসায়ী সমিতির সদস্যরাও। তারাও এদিন ঘণ্টা দেড়েকের শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভ করেন উপাচার্যের বিরুদ্ধে। তাদের অভিযোগ, বিশ্বভারতী কর্তৃপক্ষ গতবছর পৌষ মেলার জন্য ব্যবসায়ীদের থেকে যে সিকিউরিটি মানি নিয়েছিলেন তা এখনো ফেরত দেয় নি। অন্যদিকে, শনিবার বিশ্বভারতীর এক অধ্যাপককে সাসপেন্ড করার পরিপ্রেক্ষিতে বিশ্বভারতীর বেশকিছু পড়ুয়া উপাচার্যের বিরুদ্ধে মিছিল করেন। সবমিলিয়ে এই মুহূর্তে উত্তপ্ত পরিবেশ বিশ্বভারতীকে কেন্দ্র করে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: