Nation

আজ থেকে খুলল শবরীমালা মন্দিরের দ্বার, তবে রয়েছে একাধিক নিয়ম

সাথে থাকতে হবে করোনা নেগেটিভ রিপোর্ট, নইলে নেই প্রবেশের অনুমতি

দেবশ্রী কয়াল : প্রায় দীর্ঘ ৭ মাস ধরে বন্ধ ছিল শবরীমালা মন্দির(Shabarimala Mandir)। তবে এবারে হল সকল অপেক্ষার অবসান, আজ ১৭ই অক্টোবর থেকে আবারও দর্শনার্থীদের জন্যে খুলে গেল শবরীমালা মন্দিরের দ্বার। পূজা উপলক্ষ্যে পূজার পাঁচদিন আয়প্পার মন্দিরে প্রবেশের অনুমতি মিলেছে পুণ্যার্থীদের। তবে, সকল কোভিড নিয়মকানুন মেনেই হচ্ছে মন্দিরে প্রবেশ থেকে পুজো দেওয়া। এমনকী পূর্ণার্থীদের মন্দিরে প্রবেশের ক্ষেত্রে বয়সসীমাও বেঁধে দেওয়া হয়েছে। করোনা পরীক্ষা না করিয়ে মন্দিরে প্রবেশ করার জন্যেও অনুমতি দেওয়া হচ্ছে না।

এই নিউ নর্মাল লাইফের নিয়ম অনুসারে, সামাজিক দূরত্ববিধি মেনে প্রতিদিন সর্বাধিক ২৫০ জন করে মন্দিরে প্রবেশ করতে পারছেন। এক্ষেত্রে পূর্ণার্থীদের বয়স ১০ বছর থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। নিলাকালের কাছে বেস ক্যাম্পে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থাও করা হয়েছে। কোনও ভক্তের টেস্ট রিপোর্ট নিয়ে সংশয় থাকলে মন্দিরে ঢোকার আগে করোনা পরীক্ষা করানো হবে। মন্দিরে প্রবেশের নূন্যতম ৪৮ ঘণ্টা আগে কোভিড টেস্ট করিয়ে সেই রিপোর্ট জমা করতে হবে। এছাড়া অবশ্যই পূর্ণার্থীদের ফেস-মাস্ক বাধ্যতামূলক।

নেয়াভিষেকাম ও আনন্দানম বিধি পালনেও কোভিড প্রটোকোল মানতে হচ্ছে পূজারী ও পুণ্যার্থীদের। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বিধি মেনে পাম্বা নদীতে এখন স্নানের অনুমতি দেওয়া হয়নি। তার বদলে মন্দির প্রাঙ্গনেই স্নানের ব্যবস্থা করা হয়েছে। সংক্রমণ যাতে না ছড়ায় তাই স্টিলের পাত্রে জল দেওয়া হচ্ছে পুণ্যার্থীদের। তবে পূজার পর আবার পুণ্যার্থীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে কী না তা এখনও পর্যন্ত জানা যায়নি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: