Entertainment

২৬তম চলচ্চিত্র উত্‍সবের উদ্বোধনে ভার্চুয়ালি শাহরুখ, শুভেচ্ছা কলকাতাবাসী কে।

প্রায় ২ হাজার মাইল দূরে বসে এটুকুতেই যেন গোটা ইনডোর স্টেডিয়াম নিজের বৈঠকখানা করে ফেলেছেন শাহরুখ, ভার্চুয়ালি অভিবাদন সবাইকে

পৃথা কাঞ্জিলাল : করোনা কালে থমকে গেছি আমরা সবাই সাথে পাল্টেছে আমাদের জীবনযাপন। তবে কঠিন পরিস্থিতিতে আনন্দ খুঁজে নিতে বাঙালির জুড়ি মেলা ভার। বাঙালির ১২ মাসে ১৩ পার্বনে। প্রতি বছরই চলচ্চিত্র উত্‍সব নিয়ে উত্‍সাহের অন্ত থাকে না সিনে প্রেমীদের। চলচ্চিত্র উত্‍সবের উদ্বোধনের দিন তারকা আগমনে গমগম করে শহরতলী। কিন্তু চলতি বছর সেই সব কিছুতেই পড়েছে ভাঁটা। এই প্রথম প্রযুক্তির সাহায্য নিয়ে হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবের শুরু। আজ শুক্রবার নবান্ন সভাঘর থেকে ভার্চুয়ালি চলচ্চিত্র উত্‍সবের উদ্বোধন করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২৬তম চলচ্চিত্র উত্‍সব ২০২০ তে হওয়ার কথা ছিল তবে পরিস্থিতির চাপে তা পিছিয়ে হচ্ছে চলতি বছর ২০২১ সালে। ২৬তম চলচ্চিত্র উত্‍সব আজ ৮ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এই প্রথমবার প্রযুক্তির সাহায্য নিয়ে হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবের উদ্বোধন। নবান্নর সভাঘর থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। তবে, ভার্চুয়াল হলেও সেখানে উপস্থিত রয়েছেন একাধিক তারকা। উপস্থিত হয়েছেন পরিচালক রাজ চক্রবর্তী, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, অভিনেত্রী জুন মালিয়া, তারকা সাংসদ দেব, অভিনেত্রী পাওলি দাম সহ আরও অনেকে। সঞ্চালকের ভূমিকায় ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায় এবং জুন মালিয়া। উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন শাহরুখ খানও। করোনা কাঁটায় এই বছর সিনেমা প্রদর্শনের জন্য প্রেক্ষাগৃহের সংখ্যাতেও কাটছাঁট করা হয়েছে বলে খবর। জানা গিয়েছে নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন-সহ মোট ৬টি জায়গায় সিনেমা দেখানো হবে এবার। সেখানে বুক মাই শো এর মাধ্যমে সিট বুক করতে হবে। তবে যাদের আন্তর্জাতিক ব্যবস্থা নেই তাদের জন্য প্রেক্ষাগৃহের বাইরে থাকবে বিশেষ সুবিধা।

এই বছর চলচ্চিত্র উত্‍সবের রাজকীয় উদ্বোধন না হলেও, ভার্চুয়াল অনুষ্ঠানে থাকবে কিং খানের উপস্থিতি। বিকেল চারটেয় হয়েছে অনুষ্ঠানের উদ্বোধন। এ প্রসঙ্গে টুইট করে মুখ্যমন্ত্রী বলেন, ”একসঙ্গে মিলে আমরা এই প্যান্ডেমিক কাটিয়ে উঠব। কিন্তু এই উত্‍সব আমাদের চালিয়ে যেতে হবে। ২০২১ সালে KIFF হবে ছোট আকারে। এই উদ্বোধনী অনুষ্ঠানে আমার ছোট ভাই শাহরুখ খান ভার্চুয়ালি উপস্থিত থাকবেন। এর জন্য আমরা খুবই আনন্দিত।” শুক্রবার গোধূলি বেলায় কলকাতা চলচ্চিত্র উত্‍সবের উদ্বোধন অনুষ্ঠানে আরও একবার যেন হৃদয় ছুঁয়ে গেল তাঁর কথা। মঞ্চে ছিলেন না শাহরুখ। মুম্বইয়ে শুটিংয়ের সেট থেকে ভার্চুয়ালি কথা বলেন। ব্ল্যাক স্লিম ফিট শার্টের উপর একটা ব্ল্যাক জ্যাকেট। গালে ট্রিম করা দাড়ি। বললেন, ‘সেই ২০১১ সাল থেকে কলকাতা চলচ্চিত্র উত্‍সবে যাচ্ছি। এ বারই যেতে পারলাম না। সত্যিই খারাপ লাগছে।

এই বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবের উদ্বোধন হবে ‘অপুর সংসার’ ছবি দিয়ে। এছাড়াও থাকছে সিনে আড্ডা। অংশ নেবেন সিনেমা জগতের বিশিষ্ট্য ব্যক্তিত্বরা। থাকছে সেলফি জোন। বিনামূল্যে অনলাইনে টিকিট বুক করা যাবে। এই বছর মোট ৮১টি ফিচার ছবি দেখানো হবে চলচ্চিত্র উত্‍সবে। রয়েছে ৫০টি তথ্যচিত্র। একুশের চলচ্চিত্র উত্‍সবের অন্যতম আকর্ষণ ইতালিয়ান চলচ্চিত্রকার ফেদেরিকো ফেলিনির ছবি। গত বছর ছিল তাঁর জন্ম শতবর্ষ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: