Foods

চিংড়ি মাছ প্রিয়? বানিয়ে ফেলুন সুস্বাদু এই রেসিপিটি

স্বল্প উপলরণে চটজলদি চিংড়ির পোলাও বানাবেন কিকরে? জেনে নিন সবিস্তারে

চিংড়ি মাছ না জলের পোকা? এই নিয়ে বাঙালি ঘটির বিবাদ তো চিরকাল লেগেই আছে। তবে যতই ঝগড়া লাগুক না কেন খাদ্যপ্রেমীদের কাছে কিন্তু চিংড়ি অতি প্রিয়। যেকোনো রান্নাতে এই মাছ ব্যবহার করলেই যেন সেই পদের স্বাদ বহুগুণ বেড়ে যায়। বাচ্চা থেকে বড়ো, প্রত্যেকেই চিংড়ির যেকোনো পদই চেটে পুটে খায়। আর আজ সেই চিংড়ি মাছের এমন একটা রেসিপি বলবো যা বানিয়ে আপনি তাক লাগিয়ে দিতে পারবেন আপনার ঘরের লোকসহ অতিথিদের। চলুন তবে দেখে নেয়া যাক কিভাবে বানানো যাবে সেই পদ।

চিংড়ি পোলাও

উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, সরষের তেল ১ কাপ, ভালো চাল ২৫০ গ্রাম, নুন স্বাদমতো, মিষ্টি স্বাদ মতো, ঘি ২ চামচ, পরিমান মতো লঙ্কা গুঁড়ো ও হলুদ গুঁড়ো।

প্রণালী: চিংড়ি পোলাও বানাতে গেলে প্রথমেই আপনাকে একটি কড়াইতে ভালো করে তেল ও ঘি একসঙ্গে গরম করে নিতে হবে। সেই তেলে আগে থেকে নুন হলুদ মাখিয়ে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে ভেজে তুলে নিতে হবে। এরপর ওই তেলের মধ্যেই পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। ভালো করে মশলা কষানো হয়ে গেলে তার মধ্যে আগে থেকে ভেজে তুলে রাখা চিংড়ি মাছ দিয়ে দিতে হবে। এরপর তার মধ্যে আগে থেকে ভিজিয়ে রাখা চাল দিয়ে উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে। মাঝে মধ্যে একবার দেখে নিতে হবে চাল সেদ্ধ হয়েছে কিনা। চাল সেদ্ধ হয়ে ঝরঝরে হয়ে গেলেই নামিয়ে তার উপর ঘি পরিবেশন করে গরম গরম পরিবেশন করুন চিংড়ি পোলাও।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: