Nation

‘প্রথম বঙ্গতনয়া’, এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজার পদের দায়িত্ব পেলেন শ্যামলীদেবী

এই প্রথম এয়ার ট্রাফিক সামলানোর দায়িত্ব পেলো কোনও মহিলা

পল্লবী কুন্ডু : প্রথম বঙ্গতনয়া ! উইম্যান এয়ার ট্রাফিক কন্ট্রোলারসের প্রথম ব্যাচের সদস্যা ছিলেন বঙ্গতনয়া শ্যামলী হালদার (Shyamli Haldar) ,এবার নতুন শিরোপার অধিকারী। এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজার পদের দায়িত্ব পেলেন শ্যামলীদেবী। মঙ্গলবারই কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল (Kolkata Air Traffic Control) সামলানোর দায়িত্ব-ভার তার ওপর অর্পণ করা হয়।

শ্যামলী হালদার হলেন পূর্ব ভারতের এয়ার ট্র্যাফিক ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজার। তবে যে বিষয়টি সকলকেই অবাক করেছে তা হলো, এই প্রথম এয়ার ট্রাফিক সামলানোর দায়িত্ব দেওয়া হল কোনও মহিলাকে। জয়েন্ট জেনারেল ম্যানেজার, এয়ার ট্র্যাফিক সিস্টেমের ইনচার্জ কিংবা নতুনদের প্রশিক্ষণ- এভাবেই কেরিয়ারের বিভিন্ন সময়ে একাধিক কাজে সবসময়ই নিযুক্ত ছিলেন তিনি। এবার সবচেয়ে বড় পদ বিমান চালানোর সম্পূর্ণ দায়িত্ব পেলেন শ্যামলীদেবী।

একটি বৃহৎ সম্মানের অধিকর্তৃর সাথে সাথে সেই কাজের দায়িত্ব-ভার। তবে তার কাছে মুশকিল আসান করার মন্ত্র একটাই,’ঘরে অফিসের কাজ নয়, আবার অফিসের বাড়ির কাজ নয়।’ ১৯৮৯-র ব্যাচের ৯ জন মহিলাকে উইম্যান কন্ট্রোলার পদের জন্য বাছাই করে নেওয়া হয়। এরপর এলাহাবাদের সিভিল অ্যাভিয়েশন ট্রেনিং কলেজে শুরু হয় প্রস্তুতি। ট্রেনিং শেষে শ্যামলী হালদারের পোস্টিং হয় ১৯৭১ সালে কলকাতা বিমানবন্দরে মহিলা কন্ট্রোলার হিসেবে। শ্যামলী হালদারের সঙ্গেই এই পদে যোগ দিয়েছিলেন অর্যমা সান্যাল। তিনি এখন ইন্দোর বিমানবন্দরের ডিরেক্টরের দায়িত্বে রয়েছেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: