Health

আপনিও কি সাইনাসের মতো কঠিন সমস্যায় ভুগছেন ? মেনে চলুন কিছু নিয়ম

বিশেষজ্ঞদের মতে, সাইনোসাইটিসের সমস্যা হলে প্রচুর জল পান করা অত্যন্ত প্রয়োজন

পল্লবী কুন্ডু : সাইনাসের সমস্যা যাদের আছে তারাই একমাত্র বোঝেন যে বিষয়টা ঠিক কতটা জোরালো। শুধুমাত্র গরমে নয় শীতকালেও এই সাইনাসের সমস্যায় ভোগেন একাধিক মানুষ। সাইনাস ইনফেকশন(Sinus infection) হলো একটি নাকের সমস্যা। অ্যালার্জি বা ব্যাকটেরিয়াল সংক্রমণ বা সর্দির কারণে হয়ে থাকে এই সমস্যা। শীতকালের সময় এই সমস্যা আরো বেড়ে যায়। সাইনাসের কারণে শরীরে মিউকাস বৃদ্ধি পেতে থাকে। যার কারণে মাথাব্যথা ও শ্বাস নিতেও অসুবিধা হয়। তবে এখন এই কষ্ট থেকে মুক্তির উপায়ও এসে গেছে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক – বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, প্রতিদিন ১ চামচ করে মধু খাওয়ার অভ্যাস করুন। মধু হচ্ছে উচ্চ ওষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল। নিয়মিত মধু খাওয়ার অভ্যাস আপনার শ্বাসনালীর নানা সমস্যা দূরে রাখবে এবং সেই সঙ্গে সাইনাসের সমস্যাও।এটিও জানা যাচ্ছে যে, সাইনোসাইটিসের সমস্যা হলে প্রচুর জল পান করা অত্যন্ত প্রয়োজন। প্রচুর পরিমাণে পানি খেলে শ্লেষ্মা পাতলা হয়ে আসে।

অন্যদিকে, সাইনাসের সমস্যার কারণে যদি আপনার নাক বন্ধ থাকে তাহলে সামান্য উষ্ণ গরম জলে নুন ফেলে নাক দিয়ে টানার অভ্যাস করুন। নাকের একপাশ দিয়ে টেনে অন্য পাশ দিয়ে বের করার চেষ্টা করুন। এতে জমে থাকা মিউকাস সহজেই বের হয়ে যাবে এবং সাইনাসের সমস্যা কমবে। সাইনোসাইটিস সমস্যায় গরম জলের ভাপ বা সেঁক নেওয়া একটি অত্যন্ত কার্যকর পদ্ধতি। গরম জলের ভাপ নিলে নাসিকা-পথ ভেজা থাকবে এবং সহজেই শ্লেষ্মা বের হয়ে আসবে।

আবার আপনি উষ্ণ গরম জলে এক খণ্ড লেবুর রস মিশিয়ে প্রতিদিন এই মিশ্রণ পানের অভ্যাস করুন। যা সাইনাসের প্রকোপ কমিয়ে দিতে খুবই কার্যকর। এ ছাড়াও গ্রিন টি পানের অভ্যাস করতে পারেন। এতেও আপনি কিছুটা স্বস্তি পেতে পারেন।খাবারের দিকে কিছুটা নজর দেওয়া প্রয়োজন। ভিটামিন-সি যুক্ত ফল আর সবজি যা সাইনাস প্যাসেজ থেকে মিউকাস পরিষ্কার করে সমস্যা কমাতে সাহায্য করে। অন্যদিকে, রসুনের মধ্যেও রয়েছে একাধিক রোগ প্রতিরোধের ক্ষমতা। প্রতিদিন অন্তত এক কোয়া রসুন খেলে ভাইরাল ও ব্যাকটেরিয়ার সংক্রমণজনিত সমস্যা বা সাইনোসাইটিস অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

আরো একটি বিষয় আছে যেটা হয়তো আপনার অজানা। আপনি কি জানেন আপনার ঘুম কিন্তু সাইনাসের সমস্যার সঙ্গে জড়িত। পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন এবং মানসিক চাপকে যতটা সম্ভব দূরে রাখুন। সুতরাং, সাইনোসাইটিসের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে পর্যাপ্ত পরিমাণ ঘুম আর বিশ্রাম একান্ত প্রয়োজন। বিশেষজ্ঞদের মত অনুযায়ী কিছু নিয়ম মেনে চলুন যা আপনাকে সাইনাসের হাত থেকে চিরতরে মুক্তির পথ বাতলে দিতে পারে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: