Health

ঘুমের অভ্যাসে আনুন বদল, নাহলে ডেকে আনবেন বিপদ

ঘুমের সমস্যা এ ভুগছেন যারা দেখে দিন পর্যাপ্ত ঘুমের জন্য কি কি বর্জন করতে হতে পারে

পৃথা কাঞ্জিলাল : ঘুমের সমস্যা এ ভোগেন অনেকেই। অনেকের আসেনা ঘুম, অনেকের ঘুম(Sleep) এলেও অনেক পরে এবং তাও পাতলা। কিন্তু পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়ার ফলে হতে পারে নানান সমস্যা। হার্ট অ্যাটাক (Heart attack)থেকে স্ট্রোক(Stroke) এমন কি মস্তিষ্ক বিকৃতি পর্যন্ত ঘটতে পারে মানুষের। ঘুমের সমস্যার জন্য অনেকেই খান স্লিপ মেডিসিন। এই মেডিসিন নেয়ার ফলে ক্রমে মেডিসিনের পাওয়ার তো বাড়তে থাকে কিন্তু ঘুম পর্যাপ্ত পরিমাণে হয়ে না । তাই কি কি কারণে আমাদের ঘুমের সমস্যা হতে পারে সেটা দেখে নিন।

বর্তমানে মোবাইল মানুষের একটা নিত্যপ্রয়োজনীয় জিনিস হয়ে উঠেছে আর আমাদের অনেকেরই অভ্যেস ঘুমাতে যাওয়ার আগে মোবাইল ঘাঁটি। কিন্তু আমরা অনেকেই ভুলে যাই যে মোবাইলের আলোতে ব্যাঘাত ঘটতে পারে ঘুমের । আমাদের ব্রেনে যে মেলাটোনিন হরমোন নিসৃত হওয়ার ফলে আমাদের ঘুম আসে এই স্মার্টফোনের আলোতে মেলাটোনিন হরমোন নিঃসৃত হতে পারে না । এর জন্যই আমাদের ঘুম আসেনা। তবে অন করে নিতে পারেন ফোনের নাইট লাইট এতে চোখের ও কিছুটা ক্ষতি কম হয়ে।
কেউ কেউ আবার ঘুমাতে যাওয়ার আগে চা-কফি জাতীয় পানীয় জিনিস পান করে। জানেন কি ক্যাফিন অ্যাড্রিনালিন ক্ষরণ ঘটিয়ে ঘুম আসাকে বাধা দেয়।? আবার কোনো ভৌতিক বা এই ধরনের কোন গল্প বা সিনেমা দেখলে অ্যাড্রিনালিন ক্ষরণ বেশি পরিমাণে হয়েই ঘুম আসা কে বাঁধা দেয়?

জার্নাল অফ ক্লিনিকাল স্লিপ মেডিসিনে প্রকাশিত হওয়া তথ্য অনুযায়ী ধূমপান যেমন মানুষের শ্বাসনালী ফুসফুস, হার্ট কে ক্ষতিগ্রস্ত করে ঠিক তেমনভাবেই বেশি ধূমপান করার ফলে ব্যাঘাত ঘটতে পারে আপনার ঘুমের। তাই ঘুমকে সঠিক পরিমাণে রাখার জন্য অবশ্যই ধূমপান থেকে দূরে থাকুন। সঙ্গে মাথায় রাখুন বাকি নিষেধাজ্ঞা গুলিও এবং প্রাধান্য দিন ঘুম কে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: