West Bengal

রক্তক্ষরণ বন্ধ হলেও সঙ্কটে সৌমিত্র চ্যাটার্জীর অবস্থা

সাড়া দিচ্ছে না মস্তিস্ক, চিন্তায় চিকিৎসকরা

দেবশ্রী কয়াল : কিছুতেই সঙ্কট থেকে মুক্তি পাচ্ছেন না বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চ্যাটার্জি(Soumitra Chatterjee)। তবে দীর্ঘ চেষ্টার পর তাঁর শরীরের রক্ষরন এখন বন্ধ হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত তাঁর মস্তিষ্কের স্নায়ুর কোনও সাড়া নেই। আর সেটাই এখন চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে। ভাস্কুলার সার্জেন, রেডিওলজিস্ট, অ্যানাস্থেসিস্ট তাঁকে ২৪ ঘণ্টাই পর্যবেক্ষণে রেখেছেন। নতুন করে যাতে আর রক্তক্ষরণ না হয়, সেদিকেই বিশেষভাবে খেয়াল রেখেছেন চিকিত্‍সকরা।

আজ মঙ্গলবার সকালে বেলভিউ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এখনও সম্পূর্ণরূপে ভেন্টিলেশনেই রয়েছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তবে তাঁর হিমোগ্লোবিনের মাত্রা মোটের উপর একইরকম রয়ে গিয়েছে। এই মুহূর্তে চিকিত্‍সকেরা চেষ্টা করছেন তাঁর শরীর থেকে জমাট বাঁধা রক্ত যাতে বের করে নেওয়া যায়। তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা যেহেতু ঠিক রয়েছে তাই চিকিত্‍সকদের অনুমান ওই জমাট বাঁধা রক্ত বার করে নিতে তেমন সমস্যা তৈরী হবে না।

গতকাল রবিবার সন্ধ্যের পরে হঠাত্‍ করেই অবস্থার অবনতি হতে শুরু হয় প্রবীণ এই অভিনেতার। তাঁর অভ্যন্তরীন রক্তক্ষরন খেতে থাকে। তার জেরে সেদিনই সৌমিত্রের শরীরে প্লেটলেট অনেকটাই নেমে যায়। সেই পরিস্থিতি কাটিয়ে উঠতে প্রচুর পরিমানে রক্ত দেওয়া হয়েছিল সৌমিত্র বাবুকে। এরই পাশাপাশি কিছু জায়গায় রক্ত জমাট বাঁধার মতো ঘটনাও তাঁদের চোখে পড়ে। তার জেরেই চিকিত্‍সকেরা সৌমিত্র চট্টোপাধ্যায়কে টানা রক্ত দিয়ে যাওয়ার পাশাপাশি সিটি অ্যাঞ্জিওগ্রাফি করে দেখার চেষ্টা করেন যে দেহের অভ্যন্তরে ঠিক কোথা থেকে রক্তক্ষরণ হচ্ছে। সেই পরীক্ষা সফল না হলেও সোমবার রাতে সেই রক্তক্ষরণ রোধ করতে চিকিত্‍সকেরা সমর্থ হন। এখন নতুন করে যাতে আর পরিস্থিতি খারাপ না হয় সেই দিকেই লক্ষ্য রেখে চলেছেন চিকিত্‍সকেরা। এছাড়া গতকাল তৃতীয়বার ডায়ালিসিস করা হয় সৌমিত্র বাবুর।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: