CultureWest Bengal

পুণ্যার্থীদের সকল প্রকার সুবিধা প্রদান করতে আধুনিক পদক্ষেপ দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের

এবার পুণ্যার্থীদের সুবিধার জন্য 'Pilgrims Transport Management System' নামে নতুন অ্যাপ নিয়ে আসছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন

পল্লবী কুন্ডু : গঙ্গাসাগর মেলা(Gangasagar Mela)য় পৌঁছতে এবার আর বেগ পাওয়ার প্রয়োজন নেই। আধুনিক থেকে আধুনিকতর হচ্ছে গোটা পদ্ধতি। চলতি পরিস্থিতিতে পুণ্যার্থীদের যাতায়াতের ক্ষেত্রে যাতে কোনোরকম অসুবিধা না হয় সেদিকেই এবার নজরপাত কর্তৃপক্ষের। আরও আধুনিক হচ্ছে গঙ্গাসাগর মেলা। এবার মোবাইল অ্যাপ নিয়ে আসছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। বাস, ভেসেল থেকে শুরু করে অ্যাম্বুল্যান্স, সব খবর এবার পাওয়া যাবে এক অ্যাপের মাধ্যমেই। এবার পুণ্যার্থীদের সুবিধার জন্য ‘Pilgrims Transport Management System’ নামে নতুন অ্যাপ নিয়ে আসছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন।

প্রশাসন সূত্রে খবর, এই অ্যাপের মাধ্যমে সকল পুণ্যার্থী জানতে পারবেন গঙ্গাসাগরের দিকে কোনও বাস বা ভেসেল কখন যাচ্ছে, কিংবা গঙ্গাসাগর থেকে কোনও বাস বা ভেসেল কখন আসছে। কখন বাস ও ভেসেল বন্ধ থাকবে সেই আপডেটও পাওয়া যাবে এই অ্যাপের মাধ্যমেই। পাশাপাশি, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে শুরু করে সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে, কোভিড পরিস্থিতিতে জমায়েত যাতে বেশি না হয় সেদিকে কড়া নজর দিতে হবে। সাথে সতর্ক রয়েছে প্রশাসন। আর তাই কোথায় কত মানুষের জমায়েত রয়েছে, কত ভিড় রয়েছে, সেই সব কিছুই জানা যাবে এই অ্যাপ থেকে। সেই জমায়েত অনুযায়ী ব্যবস্থা নিতে পারবে প্রশাসন।

গঙ্গাসাগর মেলায় যাওয়া পুণ্যার্থীদের যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য গত কয়েক বছর ধরেই বিভিন্ন পদক্ষেপ নিয়েছে প্রশাসন। পুণ্যার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে গত কয়েক বছর ধরে গঙ্গাসাগর থেকে বাবুঘাট পর্যন্ত সিসিটিভি দিয়ে মুড়ে ফেলা হয়। এসবের পাশাপাশি, গঙ্গাসাগরে গিয়ে কোনও পুণ্যার্থী অসুস্থ হয়ে পড়লে তার জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবার ব্যবস্থাও করা যাবে এই অ্যাপের মাধ্যমে। অর্থাত্‍ এই অ্যাপ থেকেই যোগাযোগ করা যাবে অ্যাম্বুল্যান্সের সঙ্গে। কোথায় পুণ্যার্থী রয়েছেন, সেই লোকেশনও পৌঁছে যাবে অ্যাম্বুল্যান্স চালকের কাছে। তার ফলে দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হবে বলেই মনে করছে প্রশাসন। কোভিড পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বিধি মেনে চলার ক্ষেত্রে যাতে পুণ্যার্থীদের কোনও সমস্যা না হয় সেই ক্ষেত্রে এই অ্যাপ খুব কার্যকর হবে বলেই ধারণা জেলা প্রশাসনের।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: