AI News/ 🛑 AI spacial report : বীরভূমের হিলিয়াম ল্যাবোটরি অস্তিত্বের লড়াইয়ে নিখোঁজ প্রায়

ভোট আসে ভোট যায় সবাই নীরবেই রয়

AI News/ 🛑 ওপিনিয়ন টাইমস স্পেশাল রিপোর্ট : আজ বিষয় টি আপনাদের সামনে রাখবো। আপনাদের শুনে নিশ্চিত ভাবে লজ্জিত হবেন । চলুন বীরভূমের বক্রেশ্বরে এই বিশ্ব বাংলায় অনেক স্মৃতিচিহ্ন রয়েছে। পৃথিবীর এমন এমন অনেক নিদর্শন বা দর্শনার্থীদের দেখার অনেক চিত্রই এখন তা ধ্বংসের মুখে। আর সেই ধ্বংসের মুখে আরেকটি নাম উঠে এলো সেটি বীরভূমের বক্রেশ্বর এর অতি পুরনো হিলিয়াম ল্যাবটরি

spacial report : বীরভূমের হিলিয়াম ল্যাবোটরি অস্তিত্বের লড়াইয়ে নিখোঁজ প্রায়

যেহেতু বীরভূমের বক্রেশ্বর ধামকে পুনাথি স্থান মনে করা হয় আর সেখানে এক বড় উদাসীনতা নিয়ে উঠছে প্রশ্ন ? জানা যায় একসময় সারা দেশ তথা বিদেশের মাটিতে রপ্তানি করা হতো হিলিয়াম গ্যাস।। এই হিলিয়াম গ্যাস কিনতে আনুমানিক খরচ পড়ত ৫৫ হাজার কোটি টাকা। বীরভূমে দুবরাজপুর থানার অন্তর্গত বক্রেশ্বরে অগ্নিকুণ্ডের জল থেকেই হিলিয়াম গ্যাস সংগ্রহ করা হতো।

হিলিয়াম ল্যাবোটরিকে কেন্দ্র করে সাজিয়ে তোলা হয় বক্রেশ্বর ডাকবাংলা সংলগ্ন জায়গায় অবস্থিত সংরক্ষিত এলাকাটি। কেন্দ্র ও রাজ্য সরকারের উদাসীনতার কারণেই আজ ধ্বংসের পথে বীরভূমের বক্রেশ্বরের হিলিয়াম ল্যাবটরি। আর হিলিয়াম ল্যাব্রটরি ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে সেই পথেই এগোচ্ছে। এখন সরকারের দিকে সকলেই তাকিয়ে আছে কি ব্যবস্থা নেয় , ধ্বংসের মুখে যে ল্যাবটরি বারবার এই নিয়েই উঠছে প্রশ্ন।। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের কিছুটা এগিয়ে আসলেই পুনর্ঘঠন সম্ভব।

Exit mobile version