Big Story

দেশে আসছে স্পুটনিক ভি, হায়দ্রাবাদের উদ্দেশ্যে রওনা দিয়েছে বিমান

শনিবারের পরই ভারতে পৌঁছে যাবে স্পুটনিক ভি-এর প্রথম দফার ওই প্রতিষেধক

মধুরিমা সেনগুপ্ত: করোনার দ্বিতীয় ঢেউতে প্রত্যহ নতুন করে আক্রমণের রেকর্ড ভাঙছে ভারত। টীকাগ্রহন শুরু হলেও এতো বিপুল পরিমানে টিকার যোগান দেওয়া সম্ভব হচ্ছেনা। প্রত্যহ বেড়ে চলছে মৃতের সংখ্যাও। বিভিন্ন দেশ এই দুঃসময়ে ভারতের পাশে যথাসম্ভব দাঁড়াচ্ছে। টিকার এই আকাল মোচনে এবার ভারতের পাশে দাঁড়ালো রাশিয়া। করোনার বিরুদ্ধে লড়াইয়ে মস্কোর তৈরি দেড় লক্ষ করোনা টিকা স্পুটনিক ভি নিয়ে হায়দরাবাদের উদ্দেশে রওনা দিলো বিমান। আশা করা যাচ্ছে, শনিবারের পরই ভারতে পৌঁছে যাবে স্পুটনিক ভি-এর প্রথম দফার ওই প্রতিষেধক। অর্থাৎ এই নিয়ে চলতি মাসে ভারতে করোনার মোট ৩ টি টিকা পৌঁছানোর কথা আছে।

ভ্যাকসিন বিশেষজ্ঞদের দাবি, করোনার অন্যান্য দুই ভ্যাকসিন ফাইজার এবং মডার্নার মতোই করোনার বিরুদ্ধে স্পুটনিক ভি-র কার্যকারিতা (এফিকেসি রেট) ৯০ শতাংশের বেশি। কার্যকারিতার ব্যাপারে আশাবাদী হয়েই তাকিয়েই নয়াদিল্লি মস্কো থেকে ওই টিকা আমদানি করছে বলে মনে করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, জুনের মধ্যেই রাশিয়া থেকে স্পুটনিক ভি-এর ৫০ লক্ষ টিকা পৌঁছানোর কথা এবং জুলাইয়ের মধ্যে ওই টিকার আরও ১ কোটি ডোজ আসার কথা। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গেছে, গত ২৮ এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে দীর্ঘ আলোচনার পরই এই সিদ্ধান্ত গ্রহণ মস্কোর।

সংবাদ সংস্থা রয়টার্সকে দিমিত্রিয়েভ বলেছেন, রুশ করোনা ভ্যাকসিনের প্রথম শিপমেন্টটি ১ মে তারিখেই ভারতে পৌঁছে যাবে। কিন্তু এই প্রথম শিপমেন্টে ভ্যাকসিনের কয়টি ডোজ থাকবে এবং সেগুলি কোথায় তৈরি করা হচ্ছে, সেই সম্পর্কে কোনও তথ্য তিনি দেননি। তবে, ভারতে করোনার দ্বিতীয় তরঙ্গের ফলে যে সঙ্কট তৈরি হয়েছে, তা নিরাময়ে রাশিয়ার এই সাহায্য যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে তা বলাই বাহুল্য।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: