Nation

রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএলের কর্মীদের স্বেচ্ছাবসরের পর এবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

সূত্রের খবর, আগামী ১ ডিসেম্বর থেকে প্রায় ৩০,০০০ কর্মীকে স্বেচ্ছাবসর দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি।

পল্লবী কুন্ডু : করোনা পরিস্থিতিতে বেসরকারি সংস্থাগুলি যখন তখন ইচ্ছে মতো কর্মী ছাটাই করেছে। আর এবার সেই একই পথের দিশারী হতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবার কর্মীদের স্বেচ্ছাবসরের সিদ্ধান্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার। সূত্রের খবর, আগামী ১ ডিসেম্বর থেকে প্রায় ৩০,০০০ কর্মীকে স্বেচ্ছাবসর দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি। সেকেন্ড ইনিংস ট্যাপ ভিআরএস-২০২০-র খসড়া ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে বলেও জানা গিয়েছে।

বর্তমানে যে সঙ্কটের মধ্যে দিয়ে সাধারণ মানুষ যাচ্ছেন, সেই সময়তে স্বেচ্ছাবসরের এই সিদ্ধান্ত স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষের কর্মী বিরোধী মনোভাবেরই পরিচয় দেয় বলে মত প্রকাশ করেছেন ব্যাঙ্ক কর্মী সংগঠন ন্যাশনাল অর্গানাইজ়েশন অব ব্যাঙ্ক ওয়ার্কার্সের ভাইস প্রেসিডেন্ট অশ্বনি রানা। খরচ কমানোর লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএলের কর্মীদের স্বেচ্ছাবসরের পর এবার সেই একই পথে যোগ দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

পরিকল্পনা অনুসারে, জানা যাচ্ছে, যে সমস্ত কর্মী বা অফিসারেরা ২৫ বছরের বেশি কাজ করেছেন অথবা যাদের বয়স ৫৫ বছরের বেশি, শর্তসাপেক্ষে তারাই এই প্রকল্পের যোগ্য বলে বিবেচিত হবেন। সব মিলিয়ে সেই সংখ্যা দাঁড়াচ্ছে ৩০ হাজার ১৯০। জানা যাচ্ছে, ওই কর্মী ও অফিসারদের এক তৃতীয়াংশ ভিআরএস নিলে প্রায় ১৬৬৩ কোটি টাকা বাঁচাতে পারবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি।করোনা আবহের মধ্যে যখন অনিশ্চয়তা মানুষের জীবনযাপনকে আরও কঠিন করে তুলছে তখন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছে বিভিন্ন কর্মী সংগঠন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: