Education Opinion

এক-একটি কলেজের এক-এক রকম নিয়ম ;ধন্দে ছাত্র-ছাত্রী

উচ্চমাধ্যমিকের নম্বর মূল্যায়ন ঘিরে চাঞ্চল্য

ইন্দ্রানী চক্রবর্ত্তীঃ কলেজে ভর্তি নিয়ে সমস্যার সৃষ্টি হতে পারে এমন অনুমান করেছিল বহু ছাত্র-ছাত্রী । উচ্চমাধ্যমিকের মার্কশিট নম্বর মূল্যায়ন ভুল আসায় বহু ছাত্র-ছাত্রী সংশোধনের জন্য পাঠিয়েছে। শিক্ষা সংসদ থেকে তা সংশোধন করে পাঠানোও হয়েছে ।কিন্তু কলেজে আবেদনের তারিখ অনুযায়ী ইতিমধ্যে বহু ছাত্র ছাত্রী পুরোনো মার্কশিটের উপর ভিত্তি করে আবেদন করে ফেলেছে। এখন সংশোধিত মার্কশিট হাতে পেয়ে ধন্দে পরে গেছে তারা।


এই ব্যাপারে নানা কলেজ নানা পদ্ধতি অবলম্বন করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। সেক্ষেত্রে ছাত্রীদের মধ্যে সংশয় সৃষ্টি হওয়ায় তাদের একাংশ একটি অভিন্ন নিয়মাবলী ঘোষণার দাবি জানিয়েছেন। পুরানো মার্কশিটের উপর ভিত্তি করে যারা কলেজে আবেদন করেছিল সংশোধিত মার্কশিট হাতে পাওয়ার পর কলেজে ভর্তি নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেছে। কিছু কলেজ ভরতির তালিকা প্রকাশ করলেও সরকারের নির্দেশ এর উপর ভিত্তি করে তা বাতিল করে তারা। তৃণমূল কংগ্রেসের কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সংগঠনের সহ-সভাপতি ডঃ পলাশ বন্দোপাধ্যায় বলেছেন যে ছাত্রীদের দুশ্চিন্তার কারন নেই তারা পুনরায় কলেজে আবেদন করতে পারবে এবং প্রতিটি কলেজ পড়ুয়ার শেষ পরীক্ষার নাম্বারের উপর ভিত্তি করে তালিকা প্রকাশ করবে ।আর যে সব কলেজ প্রবেশিকা পরীক্ষা নিতে পারে এমন সম্ভাবনা ছিল তা করোনা পরিস্থিতিতে সম্ভব নয় এমনটাই সরকারের সিদ্ধান্ত।


অতিমারী পরিস্থিতে প্রায় সব কলেজই ভর্তির প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করছে । প্রতিটি কলেজেরই পোর্টাল এখন খোলা থাকবে। ভর্তির জন্য আবেদন করতে পারবে ছাত্র-ছাত্রীরা। সেপ্টেম্বর এর পর মেধাতালিকা প্রকাশ করা শুরু করতে পারে কলেজ গুলি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: