Health

পেঁয়াজের পঞ্চব্যঞ্জনে কমবে ব্লাড সুগার ! তাও আবার ৪ ঘন্টাতে

কমবেশি অনেকেই আমরা পেঁয়াজ জিনিস টা রান্না এ ব্যবহার করে থাকি, জেনে নিন পেঁয়াজ খেলে কি গুন আপনার শরীরের জন্য কাজ করবে ম্যাজিকের মতন

পৃথা কাঞ্জিলাল : সুগার (Suger)একবার ধরা পড়লে নিয়ন্ত্রণ করা দুঃসহ হয়ে ওঠে বলে দাবি করেন অনেকেই, মানতে হয় অনেক নিয়ম কানুন। একটু অনিয়ম হলেই সুগারের মাত্রাও নিয়ন্ত্রণে রাখা খুবই কঠিন। অনেকে নেন ইন্সুলিন ও। সুগারের মাত্রা সাধারণ রাখার জন্য ডাক্তাররা নিয়মিত এক্সারসাইজ করতে বলেন। সুগারের ফলে কিডনি এবং হার্টের সমস্যা দেখা দিতে পারে। তাই সুগার নিয়ন্ত্রণে রাখা একটি খুব ই জরুরি কাজ।

আমরা প্রায় সব রান্নাতেই কম বেশি পেঁয়াজ (Onions) ব্যবহার করে থাকি। কিন্তু জানেন কি পেঁয়াজ খেলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে আসতে পারে? তাই আপনার যদি ব্লাড সুগার থাকে তবে পেঁয়াজ খাওয়ার অভ্যাস করুন সত্তর। গবেষণায় দেখা গেছে, লাল পেঁয়াজ ব্লাড সুগার কমে যায়। ১০০ গ্রাম লাল পেঁয়াজ মাত্র ৪ ঘন্টায় কমিয়ে দেয় রক্তে সুগারের মাত্রা ! সুখে অবাক লাগে কিন্তু এইটাই সত্য।

যেসব খাবারে Glycaemic index কম থাকে, সেইসব খাবার সুগারের রোগীদের জন্য ভালো। পেঁয়াজে Glycaemic index অপেক্ষাকৃত কম থাকে। তাই ডায়াবেটিস (Diabetis) হলে পেঁয়াজ খাওয়া ভালো। পেঁয়াজে কার্বোহাইড্রেডের মাত্রাও খুব কম থাকে। ডায়াবেটিসে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ফাইবার। পেঁয়াজে প্রচুর পরিমানে ফাইবার থাকে। তাই পেটের সমস্যা হওয়ার কোনও ভয় নেই। প্রতিদিন পেঁয়াজ খেলে কোলেস্টেরল (Cholestrol)থাকে কম ও হার্ট সুস্থ থাকে।
কিভাবে খাবেন কাঁচা পেঁয়াজ?

লাঞ্চ বা ডিনার, দুই সময়েই কাঁচা পেয়াজ খান। স্যালাডেও যুক্ত করে দিতে পারেন। আর অবশ্যই লাল রঙের পেঁয়াজ হতে হবে। স্যান্ডউইচেও দেওয়া যেতে পারে। পেঁয়াজ ছাড়াও যেমন, জাম, এলাচ, ডিম, বাদাম, হলুদ, ব্রকোলি, অ্যাপেল সিডার ভিনিগার এগুলির সেবনেও কমবে সুগার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: