West Bengal

গায়ের জোরে কৃষি বিল করিয়েছে, মানুষের সর্বনাশ ঘনিয়ে আনছে কেন্দ্র সরকার : ট্যুইটে বিস্ফোরিত সুজন

আদানি-আম্বানিদের রাজত্ব চাইছে মোদী, অভিযোগ বাম পরিষদীয় দলনেতার

দেবশ্রী কয়াল : কৃষি বিল ইস্যু এত সহজেই দমে যাওয়ার নয়। প্রতিনিয়ত এই বিলের বিরুদ্ধে বিরোধী দলেরা প্রতিবাদের সুর চড়াচ্ছে। বিল পাস হওয়ার সাথে সাথেই ট্যুইট করে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছিলেন বাম পরিষদীয় দল নেতা সুজন চক্রবর্তী। আর আজ আবারও ট্যুইট করে কৃষি বিল পাস করানো ইস্যুতে মোদী সরকারের তুলোধোনা করল এই বাম নেতা। তিনি বলেন, ” গায়ের জোরে কৃষি বিল পাস করিয়ে কৃষক, গরিব মানুষের উপর চরম আঘাত এনেছে কেন্দ্র। এর পর তিনি অভিযোগ জানিয়ে বলেন, শিল্পপতিদের সুবিধা পাইয়ে দিতেই এই কৃষি বিল পাস করিয়েছে মোদী সরকার।

গত রবিবার বিরোধীদের তুমুল আপত্তি সত্ত্বেও সংসদের দুই কক্ষেই কৃষি বিল পাস করিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে তাতে বিরোধীদের দাবি, এই বিল আইনে পরিণত হলে গোটা কৃষক সমাজের পাশাপাশি ভয়ঙ্কর দুর্দশার মধ্যে পড়তে পারেন দেশের সাধারণ মানুষ। কেন্দ্রের এই নয়া কৃষি বিল অনুযায়ী, এখন আর চাল, ডাল, দানা শষ্য, ভোজ্য তেল অত্যাবশ্যকীয় পণ্য নয়। আর তাই এর জেরে অত্যাবশ্যকীয় পণ্যের কালোবাজারি আরও বেড়ে যাবে বলেই আশঙ্কা করছে বিরোধীরা। ঠিক সেই কারণেই গতকাল বুধবার বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে তাঁকে কৃষি বিল ফেরত পাঠানোর আবেদন জানিয়েছেন বিরোধীরা।

এদিকে আজ বৃহস্পতিবার ট্যুইট করে কৃষি বিল নিয়ে ফের কেন্দ্রকে আক্রমণ শানালেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। এদিন ট্যুইট করে সুজন লিখেছেন, ”প্রধানমন্ত্রীর কল্যাণে আলু, পেঁয়াজ, দানা শষ্য, ডাল, তেল এসব আর অত্যাবশ্যকীয় খাদ্যশস্য নয়। অর্থাৎ আর কোনো নিয়ন্ত্রণ থাকবে না। খুশীমত মজুতদারি আর কালোবাজারি হবে। জবরদস্তি ভাবে পাশ করা হলো এই বিল সংসদে।”

সম্পূর্ণ নিজেদের গায়ের জোরে সংসদে এই কৃষি বিল পাস করিয়েছে কেন্দ্র, এমনই অভিযোগ কেন্দ্রের বিরুদ্ধে এনেছেন সুজন চক্রবর্তী। তাঁর দাবি, বড় বড় শিল্পপতি যাঁরা, মোদির ঘনিষ্ট তাঁদের সুবিধা পাইয়ে দেওয়ার জন্যেই এই বিল পাস করানো হয়েছে। এপ্রসঙ্গে এদিন ট্যুইটে তিনি আরও লিখেছেন, ”কৃষক, গরীব মানুষের উপর তো বটেই, খাদ্যের অধিকারের উপর ও চরম আঘাত আনছে কেন্দ্র। এ এখন আদানি-আম্বানিদের রাজত্ব হতে চলেছে, আর সেই রাজত্বই করবে মানুষের সর্বনাশ।”

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: