Nation

“ভয়ংকর সর্বনাশা কৃষি বিল এনেছে কেন্দ্রীয় সরকার” কেন্দ্রের বিরুদ্ধে বিফোরক সুজন

শ্রমিকদের অধিকার কেড়ে নিতে চায় কেন্দ্র, তাই এবার হবে বিক্ষোভ, হুঁশিয়ারি বিরোধী দলগুলির

দেবশ্রী কয়াল : পাস হয়ে গেল বহু বিতর্কিত কৃষি বিল। গত কয়েকদিন আগেই লোকসভাতে পাস হয়েছিল কৃষি বিল। কিন্তু লোকসভাতে সেই বিল পাস করানো ছিল বেশ চ্যালেঞ্জ এর। তবে আজ রাজ্যসভাতেও পাস হয়ে গেল এই কৃষি বিল আর তারপরেই এই নিয়ে কেন্দ্রীয় সরকারকে তুলোধনা করলেন করলেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। সদ্য সংসদের দুই কক্ষে পাস হওয়া এই বিলকে ‘ভয়ংকর-সর্বনাশা’ বলেও মন্তব্য করেছেন সুজন। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, এই কৃষি বিল শ্রমিকদের অধিকার কেড়ে নেওয়ার একটা চেষ্টা। এই কৃষি বিলের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলনেরও হুঁশিয়ারি দিয়েছেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী।

প্রথমে লোকসভার আর তারপর আজ রবিবার রাজ্যসভাতেও পাস হয়ে যায় কৃষি বিল। এদিন এই বিল পাসের সময় রাজ্যসভার অধিবেশন কক্ষে প্রবল বিক্ষোভ দেখান বিরোধী সাংসদরা। কেন্দ্রের সরকারের বিরুদ্ধে লাগাতার চলতে থাকে স্লোগানিং। এমনকী ওয়েলে নেমেও বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধী দলের সাংসদরা। উপরাষ্ট্রপতির সামনে কৃষি বিলের কপিও ছিঁড়ে দেয় বিরোধীরা। তবে প্রবল বাক-বিতন্ডার মধ্যেও রাজ্যসভায় ধ্বনিভোটে পাস হয়ে যায় বহু বিতর্কিত এই কৃষি বিল।

এদিন সিপিএম নেতা সুজন চক্রবর্তী কৃষি বিল নিয়ে কেন্দ্রকে কাঠগড়ায় তোলার পাশাপাশি তুমুল সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সদ্য সংসদের দুই কক্ষে পাস হওয়া এই বিলকে ‘ভয়ংকর-সর্বনাশা’ বলে মন্তব্য করেছেন তিনি। ট্যুইট করে সুজন চক্রবর্তী লেখেন, ”ভয়ংকর সর্বনাশা কৃষি বিল এনেছে কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে প্রতিবাদে কৃষক সমাজ। শ্রমিকের অধিকার কেড়ে নেবার প্রচেষ্টায় এ এক সর্বনাশা বিল। কিছুতেই এই বিল মানবে না মানুষ। জ্বালিয়ে দেবে।”

এরই পাশাপাশি মোদী ঘনিষ্ঠ শিল্পপতিদেরও একহাত নিয়েছেন সুজন। টুইটে তাঁর হুঁশিয়ারি, ”কার আচ্ছে দিন, মোদীজি? আদানি, আম্বানিদের দালালি চলবেনা। মানুষ রাস্তায় আছড়ে পড়বেই।” কেবল সুজন চক্রবর্তীই নয়, এই কৃষি বিলের প্রতিবাদে দেশের বিভিন্ন রাজ্যে কেন্দ্র-বিরোধী সুর চড়া হচ্ছে। পঞ্জাব, হরিয়ানা-সহ একাধিক রাজ্যে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। আগামি দিনে যে এই বিক্ষোভ আরও বড়সড় আকার ধারণ করবে বলে কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়েছে বিরোধীরা।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: