Travel

করোনার দাপটে বন্ধ সুন্দরবন, পর্যটকেরা রয়েছেন অপেক্ষায়

পর্যটকরা আসছেন না, অনেক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা

দেবশ্রী কয়াল : করোনার জেরে দীর্ঘদিন গৃহবন্দী হয়েছিলেন মানুষ। তবে এখন স্বাভাবিক ছন্দে ফিরছেন সবাই। আর স্বাভাবিক ছন্দে ফেরার পথেই একটু হলেও মানুষের মন ইচ্ছা করছে একটু ঘুরে আসর। বিশেষ করে সেই সব মানুষের যাঁরা ভ্রমন পিপাসু। তবে এই মুহূর্তে বেশি দূরে যাওয়া ঠিক না এবং তা সম্ভব নয়। তবে পশ্চিমবঙ্গের মধ্যেই রয়েছে অনেক পর্যটন কেন্দ্র। যাঁর মধ্যে সুন্দরবন অন্যতম। কিন্তু কবে খুলবে সুন্দরবন ? তাঁরই কিন্তু অপেক্ষায় পর্যটকেরা বিশেষত সুন্দরবন প্রেমীরা।

এই মুহূর্তে সুন্দরবনের সব ভ্রমণ স্পট বন্ধ রয়েছে। ফলে পর্যটকদের বেড়াতে যাওয়া হচ্ছে না। বহুদিন ধরে সুন্দরবনে বেড়াতে যেতে না পেরে অনেকেই অধৈর্য। সুন্দরবন খোলার অপেক্ষায় রয়েছেন তাঁরা। যদিও করোনা আবহাওয়াতেই লকডাউনের পরে গত জুন মাসের মাঝামাঝি খুলে দেওয়া হয়েছিল সুন্দরবন। বাঘের দর্শন পেতে সুন্দরবনের গভীর জঙ্গলে উপস্থিত হচ্ছিলেন সুন্দরবন প্রেমীরা। কিন্তু মারণ করোনার প্রকোপ বেড়ে যাওয়ার দরুণ পুনরায় বন্ধ করে দেওয়া হয় সুন্দরবনের বিভিন্ন স্পট। এখন সুন্দরবনের সমস্ত টাইগার সাফারি বন্ধ। আর শুধু সুন্দরবন নয়, বন্ধ রাখা হয়েছে ভগবতপুর কুমির প্রকল্পও। জেলার সুন্দরবনে সারা বছরই বেড়ানোর জন্য পর্যটকদের ভিড় থাকে।

সুন্দরবনের এক পর্যটন ব্যবসায়ী জানান, ‘‌বর্ষার মরশুমে সুন্দরবনে বেড়ানোর সঙ্গে ইলিশ খাওয়ার লোভে বাইরের বহু মানুষ যোগাযোগ করে টাকা অগ্রিমও দিয়ে দিয়েছিলেন। কিন্তু কোভিড পরিস্থিতির সব বাতিল করতে হয়েছে। ফলে আর্থিকভাবে প্রচুর ক্ষতির সম্মুখীন হতে হয়েছে পর্যটন ব্যবসায়ীদের।’‌ তবে সুন্দরবন আবার খুলবে তখনই যখন সরকারি নির্দেশ পাওয়া যাবে। তার আগে এখন সব বন্ধ। তাই অপেক্ষা ছাড়া কোনো উপায় নেই।

Tags
Show More

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: