Nation

কোভিড সহ অন্যান্য হাসপাতলের অগ্নি নির্বাপক ব্যবস্থা খতিয়ে দেখতে কমিটি গঠনের নির্দেশ শীর্ষ আদালতের

প্রতিটি রাজ্য সরকারকে হাসপাতালের অগ্নি নির্বাপক সুরক্ষার নিয়মাবলী মেনে চলতে নোডাল অফিসার নিয়োগ করতে হবে, মত প্রকাশ আদালতের

পল্লবী কুন্ডু : সম্প্রতি রাজ্যের একাধিক কোভিড হাসপাতাল সহ অন্যান্য হাসপাতালে অগ্নিকান্ড-এর ঘটনা ঘটছে। যাতে বড়ো ধরণের কোনো ক্ষতি এড়ানো সম্ভব হয় এবার তার জন্যই কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের(Supreme Court)। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রতিমাসে সমস্ত হাসপাতালে অগ্নি নির্বাপক ব্যবস্থা খতিয়ে দেখার জন্য কমিটি গঠনের নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

এই বিষয় নিয়ে আদালত বলেছে, প্রতিটি রাজ্য সরকারকে হাসপাতালের অগ্নি নির্বাপক সুরক্ষার নিয়মাবলী মেনে চলতে নোডাল অফিসার নিয়োগ করতে হবে। গত মাসে গুজরাতের রাজকোট শহরের একটি কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ৬ রোগীর মৃত্যু হয়। ঘটনায় গুজরাত সরকারকে তীব্র ভর্ত্‍সনা করে সুপ্রিম কোর্ট। তারপরেই এবার সজাগ হয়েছে আদালত।

বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে যে কোভিড হাসপাতালগুলিকে চার সপ্তাহের মধ্যে এনওসি নিতে হবে। এই নির্দেশ না মানলে সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে রাজ্য সরকার। যেসব হাসপাতালের ফায়ার এনওসি শেষ হয়ে গেছে তাদের চার সপ্তাহের মধ্যেই এটি নতুন করে নিতে হবে। নির্দেশকে কড়া নজরে দেখবে শীর্ষ আদালত।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: