Nation

রাজ্যের সম্মতি ছাড়া সিবিআইকে কোনও মামলায় যুক্ত করতে পারবে না কেন্দ্র, নির্দেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টের 'সিবিআই' রায় স্বস্তি ফিরিয়েছে বিজেপি বিরোধী রাজ্য গুলির

পল্লবী কুন্ডু : এবার সিবিআই (CBI) তদন্তের এক্তিয়ার নিয়ে মত প্রকাশ করলো সুপ্রিম কোর্ট (Supreme Court of India)। রাজ্যের সম্মতি ছাড়া কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে কোনও মামলায় যুক্ত করতে পারবে না কেন্দ্র, এমনটাই নির্দেশ এবার সুপ্রিম কোর্টের। আর সুপ্রিম কোর্টের এই নির্দেশ রীতিমত সারা ফেলেছে কেন্দ্রীয় মহলে। তেমনই অন্যদিকে বিজেপি বিরোধী রাজ্যগুলির কাছে স্বস্তির। কারণ, বিজেপি বিরোধী রাজ্যগুলি বারবারই এমন অভিযোগ তুলেছে যে, নিজেদের স্বার্থে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে ব্যবহার করছে মোদী সরকার। এই পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের এই রায় যথেষ্ট তাত্‍পর্যপূর্ণ।

দেশের শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, ‘আইন অনুযায়ী কেন্দ্র রাজ্যের সম্মতি ছাড়া সিবিআইকে কোনও মামলায় যুক্ত করতে পারে না। এই ধরনের কোনও নির্দেশ দিতে গেলে সংশ্লিষ্ট রাজ্যের সম্মতি বাধ্যতামূলক। কারণ সংবিধানে যে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কথা বলা হয়েছে সেই কাঠামোর সঙ্গে সঙ্গতি রেখেই এই আইন করা হয়েছে। সেই আইন বদলের কোনও এক্তিয়ার কেন্দ্রের নেই।’ সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানউইলকর ও বিচারপতি বি আর গভাইয়ের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে।

এই রায় দানের সময় আরো একটি বিষয় সামনে আনা হয়, দিল্লি স্পেশ্যাল পুলিশ এস্ট্যাবলিশমেন্ট অ্যাক্টের কথা। এই অ্যাক্ট অনুযায়ী সিবিআইকে নিয়ন্ত্রণ করা হয়। ইতিমধ্যেই সিবিআই তদন্তের নির্দেশ দিতে গেলে তাদের সম্মতি বাধ্যতামূলক করেছে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ছত্তীসগড়, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান, কেরল ও মিজোরাম, এই আটটি বিরোধী শাসিত রাজ্য। সেই সিদ্ধান্তেই সিলমোহর দিল সুপ্রিম কোর্ট।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: