Education Opinion

অফলাইন ক্লাস চালুর দাবিতে সরব যাদবপুরের শিক্ষক-শিক্ষিকারা

অনুরূপ দাবিতে বিক্ষোভ প্রেসিডেন্সির ছাত্র-ছাত্রীদের

মধুরিমা সেনগুপ্ত: বিগত দেড় বছর ধরে অতিমারীর জন্য স্কুল-কলেজ বন্ধ। এতদিন যাবৎ সব পড়াই হয়েছে অনলাইন মোডে। অনলাইনে অধিকাংশ পড়ুয়াদেরই পড়া বুঝতে অসুবিধা হচ্ছে এমনটাই অভিযোগ। অনলাইন পঠন-পাঠন পদ্ধতি কখনোই অফলাইন মোডের বিকল্প হতে পারে না। তাই সত্বর অফলাইন মাধ্যমে ক্লাস চালু করার অনুরোধ জানিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে চিঠি লিখলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন জুটার (যাদবপুর ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন) তরফে ব্রাত্য বসুকে চিঠি লেখা হয়েছে। সেই চিঠিতে তাঁরা অনলাইন মাধ্যমে পঠন-পাঠন হওয়ার ফলে হওয়া অসুবিধার কথা তুলে ধরেছেন। তাঁদের দাবি, রিসার্চ স্কলার এবং অন্যান্য পড়ুয়াদের অবিলম্বে ভ্যাকসিনেশনের ব্যবস্থা করতে হবে যাতে তাঁরা দ্রুত ক্লাস করতে পারেন। কারণ গত ১৮ মাস ধরে এমনিই পড়াশোনা ক্ষতগ্রস্ত হচ্ছে। এছাড়াও যে বিষয়গুলিতে প্রাকটিক্যাল রয়েছে সেগুলিও অনলাইন মাধ্যমে করানো সম্ভব হয়ে উঠছে না। তাই অবিলম্বে পড়ুয়াদের স্বার্থে অফলাইন ক্লাস শুরু হওয়া জরুরি। বাকি পড়ুয়াদের বিষয়টা ধীরে সুস্থে বিচার করা গেলেও জুটার দাবি রিসার্চ স্কলারদের অফলাইন ক্লাস শীঘ্রই চালু করা প্রয়োজন। বহুদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে বহু মূল্যবান যন্ত্র সামগ্রী পড়ে পড়ে নষ্ট হচ্ছে বলেও জানাচ্ছে জুটা।

একই দাবিতে সরব হয়েছে প্রেসিডেন্সি কলেজও। অফলাইন ক্লাস চালুর দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ছাত্রছাত্রীরা। তাদের দাবি পাব, রেস্তোরাঁ, শপিং মল খুলে গেলেও কেন খুলছেনা স্কুল-কলেজ? এবিষয়ে তারা অভিযোগের আঙ্গুল তুলেছে মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর দিকে। এখন এটাই দেখার শিক্ষামন্ত্রী এই ব্যাপারে আদৌ কিছু বলেন, নাকি আগের মতোই পড়াশোনা চলবে অনলাইনে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: