West Bengal

তিন বছরের মাথায় ২০২০ তে হতে চলেছে TEET পরীক্ষা

২০১৭ সালের পর তিন বছরের মাথায় ২০২০ সালে হতে চলেছে TET পরীক্ষা।

পল্লবী কুন্ডু : ফের প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করলো রাজ্য সরকার। ২০১৭ সালের পর তিন বছরের মাথায় ২০২০ সালে হতে চলেছে TET পরীক্ষা। এই পরীক্ষার জন্য অধীর আগ্রহে বসে রয়েছে হাজার হাজার প্রার্থী। নবান্ন সূত্রে এমনটাই জানানো হয়েছে। পাশাপাশি প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, পরীক্ষার বিষয় বিজ্ঞপ্তি জারি হবে ঠিক পুজোর পরেই এবং আগত ভোটের আগেই এই গোটা কর্মসূচি অর্থাৎ শিক্ষক নিয়োগ পদ্ধতি সেরে ফেলতে চাইছে রাজ্য সরকার।

অক্টোবরের শেষ থেকে নভেম্বরের ১৫ তারিখের মধ্যে পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। তার ঠিক ২-৩ মাস পর পরীক্ষা হবে।গত ৩ বছর ধরে বহু প্রার্থী এই পরীক্ষায় বসার জন্য আগ্রহ প্রকাশ করেছে আর তাদের সকলকে নিয়েই পরীক্ষা আয়োজন করার পরিকল্পনা নিয়েছে প্রশাসন।তার জন্য কিছু দিনের মধ্যে প্রকাশ করা হবে রাজ্য প্রাইমারি টেট পরীক্ষার বিজ্ঞপ্তি।পরীক্ষায় বসা নিয়ে যা জানা গিয়েছে তা হলো, এই দফায় পরীক্ষায় বসার আবেদন করতে পারবেন শুধুমাত্র সেই সব প্রার্থী, যাঁরা ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে আবেদন করেননি। যাঁরা ২০১৭ সালে আবেদন করেছিলেন, তাঁদের আর আবেদনের প্রয়োজন নেই বলেও জানা গিয়েছে। তবে সকলেরই পরীক্ষা নেওয়া হবে বলেও জানা গিয়েছে। পাশাপাশি কত শূন্যপদ সে বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।

তবে যে বিষয়গুলি রয়েছে তা হলো, এই পরীক্ষায় পদপ্রার্থীদের অবশ্যই উচ্চমাধ্যমিকে ৫০% নম্বর এবং ডিএলএড ডিগ্রী থাকতে হবে।পরীক্ষা হবে বাংলা, ইংরেজি, শিশুশিক্ষা, অঙ্ক, পরিবেশ বিদ্যা এই পাঁচটি বিষয়ের ওপর ভিত্তি করেই। পরীক্ষার মোর নম্বর হলো ১৫০। অর্থাত্‍ প্রতিটি বিষয় থাকবে ৩০ নম্বর করে।পরীক্ষায় পাশ করার জন্য ৬০ শতাংশ নম্বর পেতে হবে জেনারেল কাস্ট প্রার্থীদের। অর্থাত্‍ ১৫০ এর মধ্যে পেতে হবে ৯০। এসসি এবং এসটি প্রার্থীরা ৫% ছাড় পাবেন। পাশাপাশি লেখার সাথে মৌখিক পরীক্ষাও হবে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: