Weather

পাতা ঝরার বেলা জানান দিচ্ছে, দিল্লিকে

চলতি বছর অক্টোবর মাস, গত ৫৮ বছরে শীতলতম হয়েছে দিল্লিতে

পল্লবী কুন্ডু : ঘরে থেকেই চার দেওয়ালের মধ্যে কেটে যাচ্ছে একের পর এক ঋতু। ঠাওর করার আগেই চোখের সামনে থেকে একঝলকে বেরিয়ে যাচ্ছে সমস্ত কিছু। তবে এসবের মধ্যেই দিল্লিতে জানান দিচ্ছে শীত। সেপ্টেম্বরের শেষ থেকেই তাপমাত্রা নামতে শুরু করেছে। এখানেই শেষ না পাশাপাশি এও জানা যাচ্ছে যে, চলতি বছর অক্টোবর মাস গত ৫৮ বছরে শীতলতম হয়েছে দিল্লিতে। অর্থাত্‍ গত ৫৮ বছরে অক্টোবর মাসে দিল্লির তাপমাত্রা এতটা নামেনি।

মৌসম ভবন জানিয়েছে, সাধারণত দিল্লিতে অক্টোবর মাসে গড় সর্বনিম্ন তাপমাত্রা থাকে ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা দেখা গিয়েছে ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৬ বছরে অক্টোবর মাসে দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা এতটা নামেনি। শেষবার ১৯৯৪ সালে অক্টোবর মাসে সর্বনিম্ন তাপমাত্রা এতটা নেমেছিল। মৌসম ভবনের দেওয়া তথ্য অনুযায়ী ১৯৯৪ সালের ৩১ অক্টোবর দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস।

ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট জানিয়েছে, সাধারণত বছরের এই সময়ে গড় তাপমাত্রা ১৫ থেকে ১৬ ডিগ্রি থাকে। সংশ্লিষ্ট বিষয় নিয়ে, মৌসম ভবনের আঞ্চলিক পূর্বাভাস সেন্টারের প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, আকাশে মেঘ কম থাকার ফলে তাপমাত্রা এতটা কমছে। কারণ, আকাশ পরিষ্কার থাকায় ভূপৃষ্ঠ থেকে তাপমাত্রার সহজেই বিচ্ছুরণ হচ্ছে। ফলে তাপমাত্রা অনেকটাই কম হয়েছে। কুলদীপ শ্রীবাস্তব আরও জানিয়েছেন, তাপমাত্রা কমার আরও একটি কারণ হল বাতাসের গতিবেগ কম থাকা। তার ফলে শিশির ও কুয়াশা তৈরি হওয়ার আদর্শ আবহাওয়া দেখা যাচ্ছে।

ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট বা মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, চলতি বছর অক্টোবর মাসে দিল্লির গড় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। পূর্ববর্তী পরিসংখ্যান যা বলছে তাতে, গত ৫৮ বছরে এই ছবি দেখা যায়নি। শেষবার ১৯৬২ সালে দিল্লিতে অক্টোবর মাসে গড় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াসে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: