Health

বিশ্বে প্রথম শিশুদের জন্য ম্যালেরিয়া টিকাতে সবুজ সংকেত বিশ্ব স্বাস্থ্য সংস্থার

অনুমোদনপ্রাপ্ত ম্যালেরিয়ার টিকার নাম 'আরটিএস, এস' বা 'মসকিউরিক্স

ইন্দ্রানী চক্রবর্ত্তী : বুধবার শিশুদের জন্য ম্যালেরিয়ার টিকাতে ছাড়পত্র মিলল হু -এর । ‘আরটিএস, এস’ বা ‘মসকিউরিক্স নামক এই টিকাটি প্রস্তুত করেছে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘গ্ল্যাক্সোস্মিথক্লাইন’। মূলত , আফ্রিকা মহাদেশের শিশুদের দেওয়া হবে এই টিকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষার রিপোর্ট অনুযায়ী , আফ্রিকাতে প্রত্যেক বছর ৫ বছর বয়সসীমার নিচে থাকা প্রায় আড়াই লক্ষেরও বেশি শিশু এবং বিশ্বে গড়ে ১০ থেকে ৩০ লক্ষ মানুষের মৃত্যু হয় ম্যালেরিয়ায়। সবচেয়ে বেশি শতাংশ মৃত্যু হয় আফ্রিকার গ্রামগুলিতে। ভারতে ২০০০ সালের পর থেকে ম্যালেরিয়াতে মৃত্যুর হার কিছুটা কমেছে। সূত্র থেকে জানা যাচ্ছে , হু অনুমোদিত ম্যালেরিয়ার এই টিকা ৬ সপ্তাহ থেকে ১৭ মাসের শিশুদেরও দেওয়া যেতে পারে। হেপাটাইটিস-বি ভাইরাসের মাধ্যমে যকৃতের সংক্রমণ আটকাতেও সক্ষম এই ভাইরাস। এই প্রথম মানব শরীরে প্রভাব বিস্তারকারী প্যারাসাইটের টিকা ব্যবহারের হন্য সম্মতি দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কয়েক শতাব্দী ধরে আফ্রিকাতে ম্যালেরিয়া মহামারীর রূপ নিয়েছিল । সূত্রের খবর , এই টিকা আফ্রিকার শিশুদের ম্যালেরিয়া সংক্রমণ ৩০ শতাংশ কমাতে সক্ষম। পর পর তিনমাসে তিনবার এই টিকা শিশুদের দেওয়া হবে। তৃতীয় পর্বের ১৮ মাস পর চতুর্থবার টিকা দেওয়া হবে মসকিউরিক্স টিকা। এই টিকার আশাপ্রদ ফলের অপেক্ষায় রয়েছে সমগ্র বিশ্ববাসী।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: