West Bengal

একুশে নির্বাচনের আগে রাজ্যে সহকারী অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ কলেজ সার্ভিস কমিশনের

গত ৩১ ডিসেম্বর কলেজ সার্ভিস কমিশনের পক্ষ থেকে জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের সরকারি অনুদানপ্রাপ্ত কলেজে সহকারী অধ্যাপক নিয়োগ করা হবে

পল্লবী কুন্ডু : গত ৩১ ডিসেম্বর কলেজ সার্ভিস কমিশনের পক্ষ থেকে জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের সরকারি অনুদানপ্রাপ্ত কলেজে সহকারী অধ্যাপক নিয়োগ করা হবে। আর্টস, কমার্স, সায়েন্স, হিউম্যানিটিজ, সোশ্যাল সায়েন্সেস, এডুকেশন, ল্যাঙ্গুয়েজেস, লাইব্রেরি সায়েন্স, ফিজিক্যাল এডুকেশন এবং জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, মিউজিক, পারফর্মিং আর্টস, ভিজুয়াল আর্টস এবং অন্যান্য ভারতীয় কলা ইত্যাদি সমস্ত বিভাগেই নিয়োগ করা হবে সহকারী অধ্যাপক।

আবেদন করার সম্পূর্ণ পদ্ধতিই হবে অনলাইনকে ভিত্তি করে। যোগ্য ও আগ্রহী প্রার্থীরা অনলাইনে ‘‌www.wbcsconline.in’-এই ওয়েবসাইটে‌ আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি, ২০২১। পাশাপাশি জানা যাচ্ছে, মেরিট লিস্ট প্রকাশের আগে শূন্যপদ সংক্রান্ত কিছু তথ্য প্রকাশ করা হবে।

জানা যাচ্ছে, শিক্ষাগত যোগ্যতা, গবেষণাপত্র এবং ইন্টারভিউর উপরে ভিত্তি করে প্রার্থী বাছাই করা হবে। অ্যাকাডেমিক লেভেল ১০, এন্ট্রি পে ৫৭,৭০০ টাকা। এর সঙ্গে যুক্ত হবে অন্যান্য ভাতা। সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি ২,০০০ টাকা। তবে SC, ST, OBC বা বিশেষভাবে সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে ফি ১,০০০ টাকা।

তাহলে এক নজরে চলুন দেখে নেওয়া যাক কিছু বিশেষ তথ্য, জানা যাচ্ছে আবেদনের জন্য মাস্টার্স ডিগ্রিতে ৫৫% নম্বর থাকতে হবে। UGC বা CSIR দ্বারা পরিচালিত NET, অথবা বিভিন্ন রাজ্য সরকার পরিচালিত SLET বা SET পাশ করতে হবে। তবে PhD ডিগ্রি থাকলে NET বা রাজ্য স্তরের টেস্টে পাশ না করলেও আবেদন করা যাবে। সাথে ২০২০ সালের ১ জানুয়ারি অনুসারে বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর। SC, ST, OBC এবং বিশেষভাবে সক্ষম ক্যাটেগরির প্রার্থীরা বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: