Health

প্রস্রাবের রং গাঢ় হলুদ? সতর্ক হয়ে যান এখনই

ফ্যাটি লিভার থেকে অনেক সময় লিভার সিরোসিসের মতো রোগও হতে পারে

অনেকের প্রস্রাবের রং গাঢ় হলুদ, আবার অনেকে ক্লান্ত হয়ে যান সহজেই। এই লক্ষণগুলি ভুলেও এড়িয়ে যাবেননা। এগুলি ফ্যাটি লিভারের লক্ষণ। অনেকেই ফ্যাটি লিভারকে হালকা ভাবে নিলেও এটি ভবিষ্যতে অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। ফ্যাটি লিভার ভবিষ্যতে লিভার সিরোসিসের মতো ভয়ঙ্কর আকার আকার নিতে পারে। এই লিভারের অসুখ থেকে কিন্তু আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই আগে থেকেই সাবধান হয়ে যান। চিনে নিন ফ্যাটি লিভারের উপসর্গগুলি:

➧ প্রস্রাবের রং অতিরিক্ত মাত্রায় গাঢ় হলুদ হলে তা ফ্যাটি লিভারের প্রাথমিক উপসর্গ হতে পারে।

➧ ফ্যাটি লিভারের ফলে ত্বক অস্বাভাবিক শুষ্ক হয়ে যেতে পারে। এছাড়াও ত্বকে ছোপ ছোপ দাগ বা গলার কাছের ত্বকের স্বাভাবিক রং পরিবর্তন হয়ে যেতে পারে।

➧ আপনি যদি অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠেন, সারাদিন ক্লান্তি ভাব থাকে, তাহলে এখনই সাবধান হয়ে যান। এগুলি কিন্তু ফ্যাটি লিভারের প্রথমিক লক্ষণ হতে পারে।

➧ কোনোরকম পেট খারাপ না হওয়া সত্ত্বেও অনেক সময় অকারণে পেট ব্যথা করে। সাবধান! এটি কিন্তু ফ্যাটি লিভারের প্রথমিক উপসর্গ হতে পারে।

➧ আপনার যদি ভুঁড়ি থাকে এবং তা যদি ক্রমাগত বাড়তে থাকে তাহলে অবশ্যই সতর্ক হন। শীঘ্রই ফ্যাটি লিভার হয়েছে কিনা সেই পরীক্ষা করিয়ে নিন এবং পরীক্ষায় ফ্যাটি লিভারের সমস্যা ধরা পড়লে চিকিৎসকের পরামর্শ মেনে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন।

➧ ফ্যাটি লিভার থাকলে অনেক সময় শরীরের পেশী ক্ষয় হতে থাকে। পাশাপাশি হাতের শিরা বেরিয়ে আসা বা চেহারায় বয়স্ক ভাব লক্ষ্য করলেই সাথে সাথে লিভার পরীক্ষা করিয়ে নিন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: