Nation

প্রথম দফার সকল টিকাকরণের খরচ কেন্দ্রের, জানালেন প্রধানমন্ত্রী

রাজ্যের নেই খরচের চিন্তা, দায়িত্ব কেন্দ্রেরই

দেবশ্রী কয়াল : আগামী ১৬ই জানুয়ারি থেকে হবে টিকাকরন (Covid Vaccination) কর্মসূচি শুরু। আর সেই বিষয় নিয়েই আজ সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠক সারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আর সেখানে তিনি সাফ জানান, প্রথম দফায় ৩ কোটি কোভিড যোদ্ধাকে করোনার টিকা দেওয়া হবে। আর তার সম্পূর্ণ খরচ বহন করবে কেন্দ্র, অর্থাৎ রাজ্যকে দিতে হবে না কোনো টাকা। আজকের এই বৈঠকে স্বদেশি টিকার গুরুত্ব বোঝানোর পাশাপাশি কেন্দ্র-রাজ্যের যৌথ লড়াইয়ের কথা তুলে ধরেন মোদি। এবং সবশেষে দেশে ছড়িয়ে পড়া বার্ড ফ্লু নিয়েও দেশবাসীকে সতর্ক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজকের বৈঠকের শুরুতেই কোভিডের বিরুদ্ধে কেন্দ্র-রাজ্যের যৌথ লড়াইকে কুর্ণিশ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এটাই যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর জয়।’ তাঁর কথায়, কোভিডের বিরুদ্ধে লড়াই করতে রাজ্যগুলিও কেন্দ্রের সাথে যেভাবে কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছে, তা প্রশংসার যোগ্য। আজকের বৈঠকের মূল বিষয় ছিল টিকা কর্মসূচির যাবতীয় খুঁটিনাটি বিষয়ে আলোচনা করা। তাই এই সময় কী কী সাবধানতা অবলম্বন করতে হবে তাও এদিনের বৈঠকে তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি জানান, কারা ভ্যাকসিন পাচ্ছেন, সেই সংক্রান্ত তথ্য কো-উইন অ্যাপে রিয়েলে টাইমে আপডেট করতে হবে। এমনকী, টিকা নেওয়ার পর রিয়েল টাইমে ডিজিটাল শংসাপত্রও দিতে হবে।

এদিন বৈঠকের শেষের দিকে প্রধানমন্ত্রী আরও জানান, পরবর্তী বৈঠকের আগে আরও কয়েকটি ভ্যাকসিন ভারতের বাজারে ছাড়পত্র পেয়ে যাবে। কারণ দেশে আরও চারটি টিকার ট্রায়াল চলছে। আর সেইগুলি ছাড়পত্র পেলে এই বর্তমান পরিস্থিতির সাথে মোকাবিলা করা সহজ হবে। তবে এই মুহূর্তে মানুষের মধ্যে কৌতূহল জাগছে, বিনামূল্যে কী বাংলায় করোনা টিকা দেওয়া হবে ? কারন এই মুহূর্তে বাংলা-কেন্দ্রের যা রাজনৈতিক সম্পর্ক তা কোনো কিছুরই যেন উত্তর দিতে পারছে না। তবে এরই মাঝে প্রধানমন্ত্রী জানান প্রথম দফার সকল খরচ কেন্দ্রের। তাহলে কী নিজস্ব বিবাদ পাশে রাখতে সক্ষম হল কেন্দ্র-রাজ্য !

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: