Nation

আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে দেশ এগোলো আরো এক পদক্ষেপ, ৮৩টি তেজস যুদ্ধবিমানের বরাত দিল প্রতিরক্ষা মন্ত্রক

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, আগামী দিনে বায়ুসেনার প্রধান ভরসা হতে চলেছে এই এলসিএ তেজস

পল্লবী কুন্ডু : দেশের প্রধানমন্ত্রী আত্মনির্ভর ভারত গড়ার উদ্দেশ্যে অতীতেই একাধিক সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এবার আরো এক পদক্ষেপ গ্রহণ করলো কেন্দ্র সরকার। রাষ্ট্রায়ত্ত বিমান প্রস্তুতকারী সংস্থা হিন্দুস্তান এরনেটিক্স লিমিটেড(Hindustan Aeronautics Limited) বা হ্যাল-কে ৮৩টি তেজস যুদ্ধবিমানের বরাত দিল প্রতিরক্ষা মন্ত্রক। আত্মনির্ভর ভারত গড়তে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল ভারত সরকার।

জানা যাচ্ছে, ৮৩টি তেজস জেট কেনার জন্য তার দাম পড়বে ৮৪ হাজার কোটি টাকা। সংশ্লিষ্ট বিষয় নিয়ে, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh) জানিয়েছেন, আগামী দিনে বায়ুসেনার প্রধান ভরসা হতে চলেছে এই এলসিএ তেজস। এই লাইট কমব্যাট এয়ারক্রাফটে এমন কিছু প্রযুক্তি আছে যা নিয়ে ভারত এর আগে কাজ করেনি। সাথে এই জেটের ৬০ শতাংশ দেশীয় প্রযুক্তি। পাশাপাশি এও জানা যাচ্ছে, প্রযুক্তিগতভাবে উন্নতি ঘটিয়ে নতুন তেজসে ডিজিটাল রেডার ওয়ার্নিং রিসিভার, জ্যামার পড, বিয়ন্ড ভিসুয়াল রেঞ্জ মিসাইল ইত্যাদি সুযোগ সুবিধা যোগ করা হবে। বাড়তি এই সুবিধার জন্য পূর্বের চুক্তির সঙ্গে অতিরিক্ত ১২০২ কোটি টাকা নতুন করে যোগ করা হয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, ৮৩টি তেজসের মধ্যে ৭৩টি ফাইটার জেট, আর ১০টি প্রশিক্ষণ যুদ্ধবিমান। এই নতুন ৮৩টি বিমান বাহিনীতে যোগ হলে ভারতের হাতে মোট ১২৩টি তেজস যুদ্ধবিমান থাকবে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানাচ্ছেন, ভারত সরকারের এই সিদ্ধান্ত কর্মক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরি করবে। গত বছর মার্চেই তেজস কেনার ব্যাপারে উদ্যোগী হয় প্রতিরক্ষামন্ত্রক। এবার মন্ত্রিসভা সেই সিদ্ধান্ততেই সিলমোহর বসলো। হ্যালের তৈরি এই লাইট কমব্যাট এয়ারক্রাফট যথেষ্ট প্রভাব ফেলেছে বিমানবাহিনীর মধ্যে। তাই বাহিনীর শক্তি আরও বৃদ্ধি করতে আরও ৮৩টি এলসিএ তেজস কেনা হচ্ছে। পাশাপাশি, নতুন ৮৩টি নিয়ে মোট ১২৩টি তেজস যুদ্ধবিমান শত্রুপক্ষের চোখ রাঙানিকেও যে দমিয়ে ফেলবে তাও নিশ্চিত করছেন সামরিক বিশেষজ্ঞরা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: