West Bengal

আগামী রবিবার থেকে উঠে যাচ্ছে ই-পাস ,অফিস টাইম ছাড়া রইলনা ই-পাস এর দরকার

সাধারণ মানুষের সুবিধার্থে ইপাস তুলে দিলো মেট্রো রেল কর্তৃপক্ষ

চৈতালি বর্মন : করোনার আতঙ্ক কাটিয়ে ক্রমশ পুরোনো ছন্দে ফিরছে কলকাতা। তাই এবার অফিস টাইম বাদে অন্যসময় ই-পাস(e-pass) বন্ধ করার পরিকল্পনা করছে মেট্রো(Kolkata Metro) কর্তৃপক্ষ। তবে স্মার্ট কার্ড বাধ্যতামূলক।অন্যদিকে আজ, সোমবার থেকে বাড়ছে কলকাতায় মেট্রোর সংখ্যা। এখন দৈনিক মেট্রো চলছে ২০৪টি। আজ সোমবার থেকে সেই সংখ্যা বেড়ে হতে চলেছে ২১৬টি। আপ ও ডাউনে মেট্রো চলবে ১০৮টি করে। যার মধ্যে সকাল ১১টা থেকে বিকেল ৫টার মধ্যে এই বৃদ্ধি পাওয়া ১২টি মেট্রো চালানো হবে

মেট্রো পরিষেবা আগের মতোই চালু থাকবে সকাল ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত। এত দিনের মতোই বয়স্ক, মহিলা এবং ১৫ বছর বয়স পর্যন্ত শিশু-কিশোরেরা সারাদিন ই-পাস ছাড়াই যাতায়াত করতে পারবেন। পুরুষ যাত্রীদের ক্ষেত্রে সকালে ৭টা থেকে সাড়ে ৮টা এবং রাতে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত মেট্রোয় যাতায়াতে ই-পাসের বিধি-নিষেধ থাকছে না। মেট্রো সূত্রে খবর, সোম থেকে শনিবার সকাল সাড়ে আটটা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে আটটা পর্যন্ত ই-পাস লাগবে। বাকি সময় কোনও ই-পাস লাগবে না। রবিবার দিনভর কোনও যাত্রীরই ই-পাসের প্রয়োজন পড়বে না। আজ ডিসেম্বরে ১৪ তারিখ থেকে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে বলে সূত্রের খবর।

চলতি বছরে স্কুল-কলেজ বন্ধ থাকায় মেট্রোয় যাত্রীর সংখ্যা কম হওয়ার একটি বড় কারণ বলেই মত আধিকারিকদের। ফলে ধাপে ধাপে প্রাক্‌ করোনা পরিস্থিতির জায়গায় পরিষেবা ফিরিয়ে নিতে চাইছেন তাঁরা।সপ্তাহের কাজের দিনে এখন গড়ে ১ লক্ষ ৩০ হাজার যাত্রী মেট্রোয় সফর করছেন। ওই সংখ্যা চলতি সপ্তাহে আরও বাড়তে পারে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: