Uncategorized

করোনা মোকাবিলায় তৎপর স্বাস্থ্য দফতর, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

নয়া নির্দেশিকা মেনে নিয়ম চালু হলে আর রোগীদের বেড পেতে একদিক থেকে অন্যদিকে দৌড়াদৌড়ি করতে হবে না

মধুরিমা সেনগুপ্ত: করোনার দ্বিতীয় ঢেউতে নাজেহাল গোটা দেশ। কোথাও পর্যাপ্ত বেডের অভাব বা কোথাও অক্সিজেনের। এমন অবস্থায় আক্রান্ত রোগীদের হয়রানি কমাতে এবং রোগীর চিকিত্‍সা ও পরিচর্যা নিশ্চিত করতে নয়া নির্দেশিকা জারি করলো রাজ্য সরকার। এদিন রাজ্যে সরকারের জারি করা নয়া নির্দেশিকাতে প্রতিটি হাসপাতালকে কড়া নির্দেশ দিল স্বাস্থ্য ভবন। কোনও রোগীর চিকিত্‍সায় যাতে কোনওভাবেই গাফিলতি না হয়, তার জন্যেই এদিন নিয়ম বেঁধে দিল স্বাস্থ্য ভবন।

শনিবার রাজ্য স্বাস্থ্য ভবনের তরফে প্রকাশ করা নির্দেশিকা অনুযায়ী, কোভিড রিপোর্ট নেগেটিভ এসেছে কিংবা এখনও রিপোর্ট হাতে পাননি, এমন রোগীর ক্ষেত্রেও জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হলে তাঁকে অবশ্যই হাসপাতালে ভর্তি করতে হবে। এর কোনও অন্যথা যেন না হয়। হাসপাতালে ভর্তির পর রোগীর সংক্রমণ কতটা, তা পরীক্ষা করার জন্য র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করতে হবে। ওই রোগীকে ‘সারি’ বেডও দিতে হবে। যতক্ষণ না রোগীর বেড নিশ্চিত হচ্ছে ততক্ষন তাঁকে অন্য হাসপাতালে রেফার করা যাবে না। যদি কোনও হাসপাতাল এই নির্দেশ না মানে, তাহলে তাদের প্রতি কড়া ব্যবস্থা নেবে স্বাস্থ্য ভবন।

স্বাস্থ্য দপ্তরের নয়া নির্দেশিকাতে বলা হয়েছে হাসপাতালে যাওয়ার পর যদি কোনো করোনা রোগীকে ওই হাসপাতলে ভর্তি না করে অন্য হাসপাতালে রেফার করা হয় তাহলে সংশ্লিষ্ট হাসপাতালকে অন্য হাসপাতালে রোগীর জন্য শয্যার ব্যবস্থা করে দিতে হবে। ফলে বোঝাই যাচ্ছে এই নিয়ম চালু হয়ে গেলে আর রোগীদের বেড পেতে একদিক থেকে অন্যদিকে দৌড়াদৌড়ি করতে হবে না। ফলে এই উত্তাল পরিস্থিতিতে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে বাংলার মানুষ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: