Weather

জমিয়ে ঠান্ডা না পড়লেও, শীতের আরামদায়ক আমেজ অনুভব করছে গোটা শহরবাসী

হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার কলকাতা শহর সহ রাজ্যের অন্যান্য অংশের তাপমাত্রা কম থাকবে

পল্লবী কুন্ডু : শীত আসার আগে শীতের আমেজ একেবারে স্পষ্ট। চাদর থেকে এবার ধীরে ধীরে কাঁথা ছাপিয়ে লেপের দিকে এগোচ্ছে বঙ্গবাসী। শহর থেকে শহরতলী, রাজ্যে প্রত্যন্ত অঞ্চলগুলিতে শীতের প্রভাব বেশ ভালোই অনুভূতিশীল।তবে হাড় কাঁপানো ঠান্ডা যাকে বলে তা মোটেই অনুভব করা যাচ্ছে না। আবহবিজ্ঞানীরা জানাচ্ছেন, এই মুহূর্তেই রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার কোনো সম্ভাবনা নেই। পাশাপাশি মৌসম বিভাগ সূত্রেও জানা যাচ্ছে যে, আগামী দু-তিন দিনের মধ্যেই রাজ্যের তাপমাত্রার পারদ অন্তত চার ডিগ্রি নিচে নেমে যাওয়ার সম্ভাবনা আছে। তবে কলকাতার তাপমাত্রা আগামীকাল থেকেই বেশ কিছুটা নিচের দিকে নামতে শুরু করবে। তার পরের দিন অর্থাত্‍ বুধবার কলকাতা (Kolkata) শহর রাজ্যের অন্যান্য অংশের তাপমাত্রা কম থাকবে বলে জানানো হয়েছে।

বর্তমান শহরের আবহাওয়া নিয়ে আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipur Meteorological Department) তরফ থেকে জানানো হয়েছে, সোমবার কলকাতার সর্বাধিক তাপমাত্রা ২৯.১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রী সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৩৮ শতাংশ। তবে তাপমাত্রা কমলেও স্বস্তি নেই। বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশই শক্তি বাড়াচ্ছে।

আবহাওয়া বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট এই নিম্নচাপটি ক্রমশ তামিলনাড়ু এবং পন্ডিচেরি উপকূলের দিকে এগোচ্ছে। পশ্চিমবঙ্গে অবশ্য এর সরাসরি কোনো প্রভাব পড়বে না। তবে বুধবার থেকে পশ্চিমবঙ্গের তাপমাত্রা কিছুটা নামবে। পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য উড়িষ্যাতেও ঘন কুয়াশা সতর্কবার্তা জারি করা হয়েছে।

আজ সকাল থেকেই রোদ ঝলমলে আকাশ। তাপমাত্রা অনেকটাই কমের দিকে। এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তবে চলতি সপ্তাহে রাজ্যবাসীর মরশুমের শুরুটা শীতের আমেজেই কাটতে চলেছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: