Weather

বছর শুরুতে জাঁকিয়ে শীত, তবে নামতে পারে পারদ

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ সব জেলার তাপমাত্রা সামান্য কমবে পূর্বাভাস আবহাওয়া দফতরের

পৃথা কাঞ্জিলাল : নতুন বছর নতুন সকাল। হিমেল হাওয়ার পরশ নিয়ে অনেকেই মেতেছেন বনভোজন বা চিড়িয়াখানা এ। কনকনে ঠান্ডায় বর্ষবরণের আমেজে আমজনতা আর এই শীতের আমেজে খুশি রাজ্যবাসী। তবে আজ কলকাতার তাপমাত্রা ১ ডিগ্রি বেড়েছে । আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস যা গত বছরের তুলনায় ১ ডিগ্রি বেশি। অন্যদিকে গতকাল বর্ষবরণের রাতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা প্রতিদিনের তুলনায় স্বাভাবিক এবং বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৮৯ শতাংশ।

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ অন্যান্য জেলার তাপমাত্রা সামান্য কমবে যার জন্য রাজ্যে বাড়বে শৈত্যপ্রবাহ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবিবার থেকে সামান্য বাড়তে পারে তাপমাত্রা। তবে সকাল ও সন্ধ্যায় বজায় থাকবে শীতের আমেজ।পাশাপাশি রবিবার জম্মু-কাশ্মীরে ঢুকছে পশ্চিমীঝঞ্ঝা। এর প্রভাবেই বাধা পাবে উত্তর-পশ্চিমের শীতল হাওয়া। বঙ্গোপসাগর থেকে পূবালী হাওয়া আর পশ্চিমী ঝঞ্ঝার সংঘাতে উত্তর-পশ্চিম ভারতের দুর্যোগপূর্ণ আবহাওয়া হবে রবি সোমবারে। সেদিন থাকবে তুষারপাতের সম্ভাবনা জম্মু কাশ্মীরের লাদাখ হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডে।আর এর সুবাদেই শীতকে সঙ্গী করেই সকাল থেকে বর্ষবরণে মেতে উঠেছে আমজনতা।

উপকূলবর্তী অঞ্চলে ঠান্ডা বেড়েছে। ৮.৮ ডিগ্রি রেকর্ড করায় এ দিন দক্ষিণবঙ্গের শীতলতম স্থান ছিল কাঁথি। দিঘায় তাপমাত্রা ছিল ১২.২ ডিগ্রি। চমকপ্রদ ভাবে এ দিন রাজ্যে উপকূলে ঠান্ডা বেশি ছিল পশ্চিমাঞ্চলের থেকে। পানাগড়ে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.৬ ডিগ্রি। শান্তিনিকেতনে তাপমাত্রা দশ ডিগ্রির ওপরে উঠে এসেছে (১০.৩ ডিগ্রি)। আসানসোল, বাঁকুড়া, বর্ধমান, খড়গপুর, পুরুলিয়া সর্বত্র তাপমাত্রা দশের ওপরে ছিল। কৃষ্ণনগর এবং বহরমপুরেও তাপমাত্রা আগের দিনের তুলনায় বেশিই ছিল। উত্তরবঙ্গে শীত এখনও সে ভাবে নিজের পরিচিত দাপট দেখাতে পারছে না। গত কয়েক দিন ধরে যে রকম শীত চলছে, এ দিনও সেই রকমই। তবে দার্জিলিংয়ে সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বেড়ে ৪ ডিগ্রি হয়েছে। কালিম্পংয়ে পারদ ৭ ডিগ্রির বেশি নামতে পারেনি। অন্য দিকে সমতলের জায়গাগুলির মধ্যে সব থেকে বেশি ঠান্ডা ছিল কোচবিহারে (৭.১ ডিগ্রি)। শিলিগুড়িতে ৭.৮ ডিগ্রি এবং জলপাইগুড়িতে পারদ ছিল ৯.১ ডিগ্রি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: