Big Story

আজ থেকে খুলছে জাতীয় গ্রন্থাগার , প্রবেশাধিকার গবেষণার ছাত্র ছাত্রীদের

একদিন আগে থেকে গ্রন্থাগারের ওয়েবসাইটে আসন বুক করে আসতে হবে

ইন্দ্রানী চক্রবর্ত্তী : আজ থেকে কেবলমাত্র গবেষণা করতে আসা পড়ুয়াদের জন্য খোলা হচ্ছে জাতীয় গ্রন্থাগার। কিন্তু তার জন্যও বরাদ্দ থাকছে বেশ কিছু নিয়ম।তাঁদের একদিন আগে থেকে আসন বুক করতে হবে গ্রন্থাগারের ওয়েবসাইট এ গিয়ে, তাহলেই মিলবে প্রবেশাধিকার। সেক্ষেত্রে পড়ুয়াদের নির্দিষ্ট সংখ্যার উপর ভিত্তি করে অনুমতি দেওয়া হবে। একসঙ্গে একাধিক পড়ুয়ারা যাতে ভিড় না করে তাই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে এমনটাই জানাচ্ছে গ্রন্থাগারের ডিরেক্টর অজয়প্রতাপ সিংহ।

করোনাকালীন সময় অন্যান্য সাধারণ পড়ুয়াদের জন্য খোলা থাকবে না গ্রন্থাগার এমনকি শিশু বিভাগও বন্ধ থাকছে। এই প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করেছে সাধারণ পড়ুয়ারা। তাঁদের দাবি কোনো অন্য গ্রন্থাগারে এমনভাবে সাধারণ পড়ুয়াদের বঞ্চিত করা হয়নি। অন্যান্য সকল ক্ষেত্রের মতো ৫০% নিয়মিত পড়ুয়াদের যদি করোনাবিধি মেনে প্রবেশের অনুমতি দেওয়া হয় তাহলে তাঁরা তাঁদের পড়াশুনার প্রয়োজনীয় চর্চা চালাতে পারে। তবে জাতীয় গ্রন্থাগারের পক্ষ থেকে জানানো হয়েছে যে গ্রন্থাগার খোলার নির্দিষ্ট নির্দেশিকা মেনেই এই সিদ্ধান্ত তাঁদের নিতে হয়েছে ।আপাতত নির্দেশ অনুযায়ী গবেষণাকারী ছাত্র ছাত্রীরা নির্দিষ্ট করোনাবিধি মেনে সেখানে পড়াশোনা করবে।

জাতীয় গ্রন্থাগারের পক্ষ থেকে আরো জানা যাচ্ছে যে , এর আগে পর্যন্ত ১৪টি ভাষায় পড়াশোনা চলত কিন্তু এবার মনিপুরী , নেপালি সহ আরো আটটি ভাষা যুক্ত করা হচ্ছে। সেই বিভাগগুলি খুলবার জন্য প্রস্তুতি নিচ্ছে তাঁরা। ইতিমধ্যে কর্মী নিয়োগের জন্য ইন্টার্নশিপ শুরু হয়ে গেছে। আগামী কিছু মাসের মধ্যেই শুরু হয়ে যাবে এই বিভাগগুলিও । আগত করোনা পরিস্থিতি অনুযায়ী এবং নির্দেশ অনুযায়ী অন্যান্য বাকি সকল সিদ্ধান্ত নেবে জাতীয় গ্রন্থাগার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: