Health

শিশু আক্রান্তের সংখ্যা বেশি মিজোরামে , উদ্বেগে চিকিৎসকরা

করোনায় আক্রান্ত মোট রোগীর ২০ শতাংশই শিশু

ইন্দ্রানী চক্রবর্ত্তী : অসমে করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমলেও স্বস্তি নেই মিজোরামে। বেশ কদিন ধরেই মিজোরামে করোনার গ্রাফ উর্ধমুখী। বুধবার সেখানে ৮৮০ জন নতুন করোনায় আক্রান্ত মানুষের সন্ধান পাওয়া গেছে যাদের মধ্যে ১৭৬ জনই শিশু। করোনার তৃতীয় ঢেউয়ের প্রভাব যে এবার শিশুদের উপরও পড়তে চলেছে তা ইতিমধ্যেই নিশ্চিত করেছে বহু চিকিৎসক। তাই মিজোরামে শিশু আক্রান্তের সংখ্যার উত্তরোত্তর বৃদ্ধি যে যথেষ্ট চিন্তার কারণ তা জানিয়েছেন শিলচর মেডিক্যাল কলেজের অধ্যক্ষরা।

অধ্যক্ষ বাবুল বেজবরুয়া জানিয়েছেন পরিস্থিতি আরও জটিল হওয়ার আগেই তাঁরা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া শুরু করে দিয়েছেন। শিলচর মেডিক্যাল কলেজে শিশুদের জন্য ১০টি আইসিইউ বেড বরাদ্দ ছিল। পরিস্থিতির জন্য আরো ৮টি বেড যোগ করা হয়েছে। শিশুদের উপর করোনার তৃতীয় ঢেউ আরো বেশি প্রভাব ফেলতে পারে সেই আশঙ্কায় অতিরিক্ত ৪০টি বেড তৈরী করা হচ্ছে। দ্রুততার সঙ্গে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী সপ্তাহের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে এমনটাই আশা করছেন তাঁরা।

শিলচর মেডিক্যাল কলেজে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। ৪০ হাজার লিটারের একটি প্লান্ট আছে সেখানে যা ২৫০০ লিটার লিকুইড মেডিক্যাল অক্সিজেন সরবরাহ করে। কিন্তু সম্প্রতি , ৬০ হাজার লিটারের প্লান্ট তৈরির কাজ চলছে যা প্রতি মিনিটে ৪০০০ থেকে ৪৫০০ লিটার অক্সিজেন সরবরাহ করবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: