Health

অজানা জ্বরে আক্রান্ত শিশুর সংখ্যা ক্রমাগত বাড়ছে ; সতর্কবার্তা স্বাস্থ্য ভবনের

উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও আক্রান্ত বহু শিশু

ইন্দ্রানী চক্রবর্ত্তী : গত কয়েকদিন ধরে জলপাইগুড়ি জেলা সদর হাসপাতালে উপচে পড়েছে ভিড়। অজানা জ্বরে আক্রান্ত শতাধিক শিশু। উদ্বেগে দিন কাটাচ্ছে বহু বাবা-মা। যুদ্ধকালীন তৎপরতায় আপ্রাণ চেষ্টা চালাচ্ছে চিকিৎসকরাও । এবার মালদহে এই অজানা জ্বরে মৃত্যু হয়েছে তিন শিশুর। জলপাইগুড়ি থেকে এই সংক্রমণ এর খবর প্রথম পাওয়া গেলেও উত্তরবঙ্গের একাধিক অঞ্চলে ছড়িয়েছে এই সংক্রমণ। পাশাপাশি দক্ষিণবঙ্গেও বেশ কিছু শিশুর আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। সূত্র থেকে খবর , হাওড়া , হুগলি থেকে আসা বেশ কিছু শিশুকে ভর্তি করা হয়েছে কলকাতা মেডিকেল কলেজে।

সামনেই করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা , তার উপর শিশুদের এই অজানা জ্বরে সংক্রমণ চিন্তার ভাঁজ ফেলেছে কপালে। পরিস্থিতির উপর নজর রাখছে খোদ স্বাস্থ্য ভবন, উদ্বেগ প্রকাশ করেছেন তাঁরা। বিষয়টির পুঙ্খনাপুঙ্খ পর্যবেক্ষণের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা জ্বরের সঠিক কারণ সন্ধান করে চিকিৎসা পদ্ধতির পরিবর্তন করে দ্রুত আরোগ্যের উপায় নির্ধারণ করছে এমনটাই স্বাস্থ্য ভবনের তরফ থেকে জানানো হয়েছে। আক্রান্ত শিশুদের লালারসের নমুনা স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে পরীক্ষার প প্রাথমিক ভাবে যে কারণ পাওয়া গেছে তা হলো –
১)রেসপিরেটরি সিনসেটিয়াল ভাইরাস (আরএস ভাইরাস)
২)ইনফ্লুয়েঞ্জা বি
৩)প্যারা ইনফ্লুয়েঞ্জা

জ্বর হলেই দ্রুত চিকিৎসার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। শিশুদের মধ্যে যে প্রধান উপসর্গগুলি দেখা যাচ্ছে তা হলো প্রবল জ্বর ও শ্বাসকষ্ট। এছাড়াও নাক দিয়ে জল পড়া ,গলা ব্যাথার মতো উপসর্গও দেখা যাচ্ছে। নিউমোনিয়া ও শ্বাসকষ্টজনিত কারণের জন্য অক্সিজেন পর্যন্ত দিতে হচ্ছে বহু শিশুকে ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: